আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস


প্রকাশিত: ০৭:১৯ এএম, ০৮ সেপ্টেম্বর ২০১৪

আজ ৮ সেপ্টেম্বর। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। দিবসটি উপলক্ষে সারা দেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টেকসই উন্নয়নের মূল কথা সাক্ষরতা আর দক্ষতা (লিটারেসি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট)।’ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। খবর বাসস।

দিবসটি উপলক্ষে ‘গার্লস অ্যান্ড উইমেন লিটারেসি অ্যান্ড এডুকেশন: ফাউন্ডেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণসাক্ষরতায় চ্যাম্পিয়ন ১৪টি দেশের প্রতিনিধিদের হাতে ইউনেস্কো লিটারেসি অ্যাওয়ার্ড তুলে দেবেন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল এ কথা জানান।

উল্লেখ্য, ১৯৬৫ সালের নভেম্বরের ১৭ তারিখে ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা এবং তাত্পর্য তুলে ধরার লক্ষ্যে দিবসটি নির্ধারণ করা হয়। ১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।