ইউক্রেনে যুদ্ধবিরতি


প্রকাশিত: ০৭:০৩ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

ইউক্রেন সরকার এবং দেশের পূর্বাঞ্চেলে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের মধ্যে পাঁচ মাস ধরে লড়াই এর পর অবশেষে এক যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। বেলারুশের রাজধানী মিনস্কে এক আপোষ আলোচনায় দু’পক্ষের মধ্যে এ নিয়ে একটি চুক্তি সই হওয়ার পর এই যুদ্ধবিরতি কার্যকর করা হয়।

মিনস্কে এই শান্তি আলোচনার উদ্যোগ নিয়েছিল অর্গানাইজেশন ফর সিকিউরিটি এ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপ বা ওএসসিই। এতে সাবেক এক ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট, বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী নেতারা এবং রুশ প্রতিনিধিরা আলোচনায় যোগ দেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরেশেংকো জানিয়েছেন, ১২ দফা শান্তি পরিকল্পনার ভিত্তিতে এই যুদ্ধবিরতির চুক্তি হয়েছে, যাতে জিম্মিদের মুক্তি দেয়ার কথাও রয়েছে। এই যুদ্ধবিরতির ব্যাপারে রুশ প্রেসিডেন্ট পুতিনকেও অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

তবে ইউক্রেনের প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনুক বলেছেন, যুদ্ধবিরতি সার্থক হতে হলে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নকে গ্যারান্টি দিতে হবে।

এদিকে মিনসক্‌-এ আলোচনা চলাকালে পূর্ব ইউক্রেনের কয়েকটি জায়গায় লড়াই অব্যাহত ছিল। আঝোভ সাগরে বন্দরনগরী মারিওপোল-এর কাছে রুশ-সমর্থিত বিদ্রোহী বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।