ভারতে শাখা খোলার ঘোষণা আল কায়েদার


প্রকাশিত: ০৪:২০ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

আল কায়েদার শীর্ষনেতা আয়মান আল জাওয়াহিরি দক্ষিণ এশিয়ায় ‘জিহাদের পতাকা উড়াতে’ চান। এ জন্য ভারতে একটি শাখা খোলার ঘোষণা দিয়েছেন তিনি।

৫৫ মিনিটের এক ভিডিওবার্তায় আল জাওয়াহিরি বলেছেন, ‘ভারতীয় উপমহাদেশে আল কায়েদার এই শাখা বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের মুসলিমদের জন্য একটি শুভসংবাদ।

ওই ভিডিওবার্তায় আল জাওয়াহিরি আফগান তালেবান নেতা মোল্লা ওমরের ওপর তার অগাধ আস্থা ব্যক্ত করেছেন। ধারণা করা হচ্ছে, ইরাকের সুন্নী বিদ্রোহী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ছুড়ে দেওয়া চ্যালেঞ্জের জবাব হিসেবেই এই ঘোষণা দিল আল কায়েদা।

বিশ্বব্যাপী ইসলামী সন্ত্রাসী তৎপরতায় তারাই নেতৃত্ব দেবে বলে আল কায়েদাকে চ্যালেঞ্জ করে আসছে আইএস। এমনকি সংগঠনটির শীর্ষনেতা আবু বকর আল বাগদাদি নিজেকে মুসলিম জাহানের ‘খলিফা’ (রাষ্ট্রপ্রধান) বলে ঘোষণা দিয়েছেন।

তবে ভারতীয় উপমহাদেশে আল কায়েদার শাখা গঠনের এই ঘোষণা দিয়ে আল জাওয়াহিরি মিডিয়া ও মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চাচ্ছেন বলেই বিশ্ব রাজনীতি বিশ্লেষকদের ধারণা। ভিডিওবার্তায় আল জাওয়াহিরি বলেন, ‘ইমাম শেখ ওসামা বিন লাদেনের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্যই তৈরি হয়েছিল এই সংগঠনটি (আল কায়েদা)। আল্লাহ তাকে (লাদেন) রহম করুন।’

মুসলিম উম্মার প্রতি আল কায়েদা প্রধান আহ্বান করেছেন, ‘ভূখণ্ড স্বাধীন করার জন্য, ইসলামী সার্বভৌমত্ব ও খলিফাযুগ ফিরিয়ে আনতে আল কায়েদার শত্রুদের বিরুদ্ধে জিহাদ গড়ে তুলুন।’

আল জাওয়াহিরি বলেছেন, মিয়ানমার, বাংলাদেশ এবং ভারতের আসাম, গুজরাট ও জম্মু-কাশ্মীর রাজ্যগুলোতে বসবাসকারী মুসলিমদের জন্য ‘ভারতীয় উপমহাদেশে আল কায়েদা’র এই শাখা আশীর্বাদ বয়ে আনবে। সূত্র : বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।