সম্প্রচার নীতিমালা বাতিল চেয়ে করা রিট খারিজ


প্রকাশিত: ১০:২৮ এএম, ২১ আগস্ট ২০১৪

জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ এর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাইকোর্ট।

এক আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মুহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দিয়ে সংবিধানের ৯৬(২) অনুচ্ছেদ সংশোধন না করতে করা রিটটিও কার্যতালিকা থেকে বাদ দিয়েছে আদালত। এছাড়া এ আবেদনটি হাইকোর্টের নিয়মিত বেঞ্চে করারও পরামর্শ দেন আদালত।

আদালতে রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ নিজেই শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা উপস্থিত ছিলেন।

সম্প্রচার নীতিমালার বিষয়ে শুনানির সময় ইউনুস আলী বলেন, এ বিষয়ে একটি নীতিমালা ও প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আদালত বলেন, এটা কি আইন, এর কি কোনো কার্যকারিতা আছে।

তখন মুরাদ রেজা বলেন, নীতিমালায় বলা আছে একটা আইন করার মাধ্যমে এটা কার্যকর করা হবে। যেহেতু এখনো আইন হয়নি, সেহেতু এ নীতিমালার কোনো কার্যকারিতা নেই।

এর আগে গত ১৮ আগস্ট সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিট আবেদনে জাতীয় সম্প্রচার নীতিমালাকে স্থগিত করে ও অবৈধ ঘোষণা করে রুল জারির আবেদন জানানো হয়।

ইউনুস আলী আকন্দ জানান, সম্প্রচার নীতিমালাটি সংবিধানের মৌলিক অধিকার ও মানবাধিকারের সঙ্গে সাংঘর্ষিক। তাই নীতিমালাটির আইনগত বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।