চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান ফিতরার মত


প্রকাশিত: ০৭:১৩ এএম, ২১ আগস্ট ২০১৪

চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান নিয়ে সমালোচনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান। এফডিসিতে সদ্য প্রয়াত পরিচালক বেলাল আহমেদের জানাজা শেষে সাংবাদিকদের কাছে এ সমালোচনা করেন।

তিনি বলেন, চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদানের নামে ফিতরা প্রদান বন্ধ করুন। এই ফিতরার টাকায় সিনেমা নির্মাণ করা যায় না। আমরা ঈদে ফিতরা দিয়ে থাকি। এই ফিতরার টাকা দিয়ে বড়লোকও গরিব হয় না, আর এ নিয়ে গরিবও বড়লোক হয় না। চলচ্চিত্রে যে অনুদান দেয়া হয় এটাকে আমি ফিতরার সঙ্গে তুলনা করছি।

এটিএম শামসুজ্জামান বলেন, সরকার ৪টি ছবিকে অনুদানের জন্য এক কোটি টাকা না দিয়ে অন্তত একটি ছবিকে যদি দেয় তাহলে একজন নির্মাতা সুন্দর একটি চলচ্চিত্র দেশকে উপহার দিতে পারবেন।

 তিনি বলেন, বেলাল আহমেদ সরকারি অনুদানের ‘অনিশ্চিত যাত্রা’ নামে একটি ছবি নির্মাণ করেছেন। আমি জানি, সরকার যে অর্থ দেয় তাতে করে একটি ভাল সিনেমা নির্মাণ সম্ভব নয়। এটা অনুদানপ্রাপ্ত ছবির পরিচালককে আরও বিপদের মধ্যে ফেলে দেয়। পরিচালক এমতাবস্থায় ভাল ছবি নির্মাণ করতে পারেন না।

এটিএম শামসুজ্জামান বলেন, আমি সরকারের প্রতি অনুরোধ করবো, অনুদানের নামে ফিতরা প্রদান বন্ধ করে প্রয়োজনীয় অর্থ বেলাল আহমেদের মতো ভাল ভাল পরিচালকদের দিয়ে সুন্দর সুন্দর ছবি নির্মাণের জন্য। এতে চলচ্চিত্রের উপকার হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।