বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণায় জোর দিলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ এএম, ৩০ মার্চ ২০১৫

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণাকাজে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ইউজিসি অ্যাওয়ার্ড ২০১২-২০১৩’ প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। মৌলিক ও উদ্ভাবনী গবেষণায় উৎসাহ প্রদানের জন্য অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৬ জন কৃতী গবেষককে অ্যাওয়ার্ড দেওয়া হয়। এই অ্যাওয়ার্ড প্রদান অন্যদেরও গবেষণায় অনুপ্রেরণা দেবে বলে মনে করেন রাষ্ট্রপতি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউসিজি) উচ্চশিক্ষা কমিশনে পরিণত করার প্রক্রিয়া চলছে জানিয়ে রাষ্ট্রপতি বলেন, মাত্র ছয়টি সরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসি যাত্রা শুরু করেছিল। বর্তমানে সরকারি ৩৭টি ও বেসরকারি ৮০টি মিলে ১১৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে। লোকবল বাড়িয়ে ইউজিসিকে উচ্চশিক্ষা কমিশনে পরিণত করা হলে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা আরও সহজ হবে।

উচ্চশিক্ষা কমিশনে পরিণত করতে সব সহযোগিতার আশ্বাস দেন রাষ্ট্রপতি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ইউজিসি চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ড. এ কে আজাদ চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখবেন ইউজিসি সদস্য ড. মোহাম্মাদ মোহাব্বত খান।

অ্যাওয়ার্ড পেলেন যারা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন, আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জামিলা আহমেদ চৌধুরী ও সহকারী অধ্যাপক তাসলিমা ইয়াসমিন, ক্লিনিকাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুসান, ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের অধ্যাপক ড. নাজমা শাহীন ও আইবিএর অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউলহক মামুন।

রয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস আলী, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শাহ আলম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. তপন কুমার সাহা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান খান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহ।

এছাড়াও রয়েছেন আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ এবং উত্তরা ইউনিভার্সিটির আইন বিভাগের সহকারী অধ্যাপক মো. নান্নু মিয়া। অনুষ্ঠানে প্রত্যেক গবেষকের হাতে সনদ ও ক্রেস্টসহ পুস্তকের জন্য ৫০ হাজার টাকার চেক এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।