কমনওয়েলথ সম্মেলন শেষে দেশে ফিরলেন স্পিকার


প্রকাশিত: ১০:২৫ এএম, ২৩ মার্চ ২০১৫
ফাইল ছবি

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর শেষে জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী ঢাকায় ফিরেছেন। সোমবার তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছান। এ সময় জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুলসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ তাকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য সফরকালে স্পিকার ৯ মার্চ লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে কমনওয়েলথ দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন। উক্ত অনুষ্ঠানে ব্রিটিনের রানী দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস, প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী কেট উইলিয়াম ও উপস্থিত ছিলেন।

এছাড়া তিনি লন্ডনে ‘আন্তর্জাতিক নারী দিবস’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানেও যোগদান করেন। কমনওয়েলথ সদর দফতর মার্লবোরো হাউজ এ ‘আন্তর্জাতিক নারী দিবস’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ব্রিটিনের রানী দ্বিতীয় এলিজাবেথও উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র সফরকালে স্পিকার নিউ ইয়র্কে কমনওয়েলথ সেক্রেটারিয়েট ও আফ্রিকান ইউনিয়ন আয়োজিত দওমেন’স পলিটিক্যাল লিডারশীপ ইন ডেলিভারিং এন্ড ডেমোক্রেসি এন্ড ডেভেলমেন্ট ইন আফ্রিকা’ শীর্ষক সংলাপে অংশগ্রহণ করেন।

এছাড়া, কমনওয়েলথ জেন্ডার প্লান অব এ্যাকশন মনিটরিং গ্রুপ (সিজিপিএমজি) এর ১৩তম বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়াও স্পিকারের ইউএন ওমেন’র নির্বাহী পরিচালক ফুমজিলে ম্লামবো-এনগুকা এবং জাতিসংঘের ডিপার্টমেন্ট অব ফিল্ড সাপোর্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খেরে’র সাথে জাতিসংঘের সদর দফতরে সাক্ষাৎ করেন।

যুক্তরাষ্ট্র সফরকালে স্পিকার জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলিতে ‘বাংলাদেশ লাউঞ্জ’ উদ্বোধন করেন।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।