জব্বারের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ


প্রকাশিত: ০৬:৫৫ এএম, ১৪ আগস্ট ২০১৪

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পিরোজপুরের সাবেক সাংসদ ও জাতীয় পার্টির সাবেক নেতা আব্দুল জব্বারের বিচার শুরুর আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ এ আদেশ দিয়েছেন।

একই সাথে `পলাতক` জব্বারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ ও প্রসিকিউশনের প্রারম্ভিক বক্তব্য উপস্থাপনের জন ৭ সেপ্টেম্বর দিন ঠিক করে দিয়েছেন আদালত।

আবদুল জব্বারের বিরুদ্ধে পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের ঘটনায় গত ১ মে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে ট্রাইব্যুনালের প্রসিকিউশন। মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ছাড়াও ৩৬ জনকে হত্যা, ২০০ জনকে ধর্মান্তরিতকরণ, ৫৫৭টি বাড়িঘরে লুটপাট চালানো ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

গত ১২ মে জব্বারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তাকে গ্রেপ্তার করা সম্ভব না হওয়ায় এরপর নিয়ম অনুযায়ী পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তাতেও তিনি ট্রাইব্যুনালে হাজির না হওয়ায় বিচারক তাকে ‘পলাতক’ ঘোষণা করে অভিযোগ গঠনের শুনানি শুরু করেন। পলাতক জব্বারের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হিসেবে মামলা লড়ার জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী আবুল হাসানকে নিয়োগ দিয়েছে ট্রাইব্যুনাল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।