দিলকুশায় আগুন : তদন্ত কমিটি গঠন


প্রকাশিত: ০৯:২২ এএম, ১৫ মার্চ ২০১৫

রাজধানীর মতিঝিল বাণিজ্যিক এলাকার দিলকুশায় বহুতল ভবনের আগুন লাগার কারণ ও আগুন নিয়ন্ত্রণে বেশি সময় নেয়ার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।

রোববার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপ-পরিচালক নুরুল হকের নেতৃত্বে পাঁচ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির বাকি সদস্যরা হলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডেপুটি ডাইরেক্টর (ঢাকা) রফিকুল ইসলাম, ডেপুটি এসিস্ট্যান্ট ডাইরেক্টর আব্দুল হালিম, রমনা জোনের অফিসার ইনচার্জ (ওসি-ফায়ার) খন্দকার আব্দুল জলিল ও সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের এক সিনিয়র অফিসার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ডিউটি অফিসার ইন্সপেক্টর শাহজাদী সুলতানা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মতিঝিলে দিলকুশার আমানউল্লাহ ভবনে লাগা আগুন ১৪ ঘন্টায় নিয়ন্ত্রণে আনা হয়। ভবনে আগুন লাগার কারণ ও আগুন নেভাতে সময় বেশি নেয়ার কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

এর আগে শনিবার ৩টা ২০ মিনিটের দিকে ৬৩ দিলকুশা মিয়া আমান উল্লাহ ভবনের বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের অফিস থেকে আগুনের সূত্রপাত হয়। আগুনে দ্বিতীয় তলার পুরো অফিস কক্ষটিতে আগুন ছড়িয়ে পড়ে। পরে দ্বিতীয় তলার আগুন ছড়িয়ে পড়ে তৃতীয় তলাতেও।

১৪ ঘন্টার চেষ্টার পর ফায়ার সার্ভিস কর্মীরা ভোর ৫টা ৪০ মিনিটে ভবনের আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে রিমেথড পদ্ধতি ও ভেন্টিলেশন পদ্ধতি ব্যবহার করে বলে জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেনটেন্যান্স) এটিএম শাকিল নেওয়াজ খান।

আগুন লাগার পর থেকে নিরলসভাবে কাজ করে ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে নতুন করে তৃতীয় তলা থেকে ধোয়ার কুণ্ডলি বের হওয়ায় উৎকণ্ঠা দেখা দেয়। ভেতরে প্রবেশে কোনো পথ না থাকায় আগুন নিয়ন্ত্রণে সময় নেয় ফায়ার কর্মীরা। তাছাড়া কালো ধোয়ার কারণে টর্চ লাইটের আলোতে ভেতরের অবস্থা কিছুই দেখা সম্ভব হচ্ছে না।

আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিস সদর দফতরের সহকারী পরিচালক রফিকুল ইসলামসহ (৫০) চারজন আহত হয়েছেন। রফিকুল ইসলামকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

আহত অন্য তিনজন হচ্ছেন দমকলকর্মী এফও আজাদ, স্বেচ্ছাসেবক কাজী আনোয়ার হোসেন ও জাকারিয়া আহমেদ। ঘটনাস্থলেই রেডক্রিসেন্ট মেডিকেল টিম উপস্থিত হয়ে প্রাথমিক চিকিৎসা দেন।

ফায়ার সার্ভিসের কাজে সহায়তা করে মতিঝিল থানা পুলিশ, র্যাব ও ওয়াসার কর্মীরা।

ভবনটিতে আল-আরাফাহ ইসলামী ব্যাংক, পঞ্চম তলায় ইসলামী ব্যাংক, এছাড়া প্রাইম ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির কার্যালয় রয়েছে।

জেইউ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।