সবচেয়ে দূষিত শহর দিল্লি


প্রকাশিত: ০৪:৫৮ এএম, ৩০ জুন ২০১৪

চীনের বেইজিংকে টপকে বিশ্বের সবচেয়ে দূষিত শহরে পরিণত হয়েছে ভারতের রাজধানী দিল্লি। ‘ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন’ বা হু\`র এক সাম্প্রতিক সমীক্ষার দেখা যায়, বায়ুদূষণে গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে এগিয়ে এশিয়ার দেশ ভারত। আরো নির্দিষ্ট করে বলতে গেলে দেশটির দিল্লি ও পাটনা বিশ্বের সবচেয়ে দূষিত দুটি শহর। দিল্লির সঙ্গে দূষিততম শহরের তকমা পেয়েছে পাকিস্তানের করাচি এবং পেশোয়ারও। চীনের রাজধানী বেইজিংয়ের অবস্থান এদের ঠিক পিছনে।

হু আরো জানায়, বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো দেখা যায়, বিশ্বের মোট বাসিন্দাদের মধ্যে প্রায় অর্ধেকই বাস করছেন মূলত শহরে। তাই বড় বড় শহরগুলোর দূষণমাত্রাও বাড়ছে পাল্লা দিয়ে। মেগা সিটিগুলোতে দূষণের মাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত আড়াইগুণ বেশি।

বায়ুদূষণ শুধু যে শহরের মানুষদেরই প্রত্যাশিত আয়ু কমিয়ে দিচ্ছে তা নয়, শহরের আশেপাশের এলাকারও ব্যপক ক্ষতি করছে। অনেকটা পরোক্ষ স্মোকিংয়ের মত। বেইজিং বা করাচির দূষণে ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রতিবেশি এলাকাগুলোও। এর প্রতিকার হিসেবে হু’র বার্তা হচ্ছে, দূষণ যে সভ্যতাকে বিনাশের দিকে নিয়ে যাচ্ছে তা সাধারণ মানুষকে বোঝানোর ভার নিতে হবে রাজনৈতিক নেতাদের। আন্তর্জাতিক স্তরেও বড় বড় নেতাদের এ ব্যাপারে সচেতনতো তৈরি করতে হবে। ক্রমাগত বেড়ে চলা গাড়ির ব্যবহার কমাতে হবে। মন দিতে হবে বিকল্প জ্বালানির প্রতি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।