বাংলাদেশি শিশুদের পাশে মেসি-সেরেনা


প্রকাশিত: ০৩:২৮ এএম, ১১ জানুয়ারি ২০১৫

শিক্ষা বঞ্চিত শিশুদের শিক্ষার ব্যবস্থা করতে এবার একযোগে কাজ শুরু করছেন গ্রহের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি ও টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। ‘ওয়ান ইন ইলেভেন’ নামে একটি দাতব্য প্রতিষ্ঠানের হয়ে শুক্রবার এক ভিডিও ক্যাম্পেইনে অংশ নেন তারা।

বিশ্বজুড়ে প্রায় ৬৫০ মিলিয়ন মানুষ নানাভাবে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। এদের মধ্যে প্রায় ৫৮ মিলিয়ন শিশু। সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের খেলাধুলা ও শিক্ষার সুযোগ করে দিতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং নেপাল থেকে কাজ শুরু করবে ইউনিসেফ, বার্সেলোনা ফাউন্ডেশন ও কাতার ফাউন্ডেশন পরিচালতি এ সংগঠন।

মেসি তার ভিডিওবার্তায় বলেন, ‘আমি ওয়ান ইন ইলেভেনকে সমর্থন করছি। কারণ প্রত্যেক শিশুরই নিজের স্বপ্নপূরণের অধিকার রয়েছে। শিক্ষা তাদের মৌলিক অধিকার। আমি বিশ্বাস করি, খেলাধুলার মাধ্যমেও সামাজিকভাবে বেড়ে ওঠা সম্ভব।

আগামী মাসে লন্ডনে একটি চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করবে ‘ওয়ান ইন ইলেভেন’। সেখান থেকে কমপক্ষে ১৫ মিলিয়ন ডলার আয়ের আশা করছে তারা। এ অর্থ দিয়ে উল্লিখিত তিনটি দেশে স্কুল প্রতিষ্ঠা এবং শিক্ষকদের ট্রেনিং করানো হবে। এর ফলে প্রায় পাঁচ লাখ শিশুর স্কুলে যাওয়ার ব্যবস্থা করা সম্ভব বলে আশা করছে তারা। সাধারণত সমাজের পঙ্গু ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে থাকে ‘ওয়ান ইন ইলেভেন’।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।