পাটক্ষেতটা দেখাইয়া দেন


প্রকাশিত: ০২:০৬ এএম, ০৪ মে ২০১৬

পাটক্ষেতটা দেখাইয়া দেন
অনেকদিন পর জামাই এসেছে তাই শাশুড়ি ভালো ভালো রান্না করছে। পোলাও, মাংস, রুইমাছ, কোপ্তা, কালিয়া, দই, বেগুন ভাজি এবং পাটশাক। তো শাশুড়ি প্রথমে জামাইয়ের প্লেটে একগাদা পাটশাক তুলে দিল। জামাই তাড়াতাড়ি সেটুকু খেয়ে ফেলল।

এ দেখে শাশুড়ি বলে উঠলো, ‘বাবা তোমার বুঝি পাটশাকটা খুব ভালো লেগেছে, আরেকটু দেই?’ বলতে বলতে আরেক গাদা পাটশাক জামাইয়ের প্লেটে তুলে দিলো শাশুড়ি।

জামাই একটু মন ক্ষুণ্ন হল। খাওয়ার এতো আইটেম; বড় বড় মাংসের টুকরা, মাছের পেটি তাকে হাতছানি দিয়ে ডাকছে। এখন তো শুধু পাটশাক খেয়েই পেট ভরে গেল। জামাই ওইটুকুও খেয়ে শেষ করতেই শাশুড়ি বললেন, ‘বাবা আরো একটু দেব?’

জামাই তখন খাওয়া ছেড়ে উঠে দাঁড়িয়ে বলল, ‘আম্মা আপনার আর কষ্ট করে প্লেটে শাক তুলে দেয়া লাগবে না, পাটক্ষেতটা দেখাইয়া দেন, আমি গিয়া খাইয়া আসি।’

****

যার সন্তান সে নিয়ে গেছে
এলাকার চেয়ারম্যান ঘোষণা দিলেন, যে পরিবারে ৪টি সন্তান আছে, উনি সেই পরিবারের একটি সন্তানকে ১০ হাজার করে টাকা দেবেন। এতে হাবুল পড়ে গেল মহা চিন্তায়। তার ঘরে সন্তান মাত্র ৩টি।

কি যেন চিন্তা করে সে তার বউকে বলল, ‘বউ একটু অপেক্ষা কর। ও পাড়ায় আমার একটা ছেলে আছে। আমি এখনি নিয়ে আসছি।’ আবুল দৌড়ে গেল ছেলেকে আনতে।

একটু পর ফিরে এসে দেখে যে, তার বউয়ের কাছে মাত্র ১টি ছেলে বসে আছে। আবুল তার বউকে বলল, ‘বউ, আমার আর ২টা ছেলে কই? এই দেখ, আমার আরেকটা ছেলে এনেছি। এবার মোট ৪টা হল।’ আবুলের বউ বলল, ‘ওই দুইটা যার সন্তান, সে নিয়ে গেছে।’

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।