আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দাবি/ রাষ্ট্রীয় মদতে আওয়ামী ব্যবসায়ীদের ২ লাখ কোটি টাকা পাচারবাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর অভিযোগ করেছেন, শেখ হাসিনার শাসনামলে তার সরকারের ঘনিষ্ঠ ব্যবসায়ী এবং প্রভাবশালী ব্যক্তিরা একটি রাষ্ট্রীয় সংস্থার সহযোগিতায় ব্যাংক খাত থেকে প্রায় দুই লাখ কোটি টাকা পাচার করেছেন।

সিএ প্রেস উইং ফ্যাক্টস/ রাফাল যুদ্ধবিমান নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমের খবর সত্য নয়বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে অত্যাধুনিক ‘রাফাল’ যুদ্ধবিমান ক্রয়সংক্রান্ত চুক্তি নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য সানডে গার্ডিয়ান যে সংবাদ প্রকাশ করেছে তা সত্য নয় বলে জানিয়েছে বাংলাদেশের প্রধান উপদেষ্টার প্রেস উইং।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৫৩, লেবাননে ২১ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে, লেবাননে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় আরও ২১ জন নিহত হয়েছেন।

Advertisement

ইসরায়েল হামলা চালানোর কয়েক ঘণ্টা আগেই টের পেয়েছিল ইরানইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইসরায়েলের হামলার বিষয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ইসরায়েলের হামলাকে ‘অতিরঞ্জিত কিংবা কমিয়ে’ দেখা ঠিক হবে না। তবে তিনি তাৎক্ষণিক কোনো প্রতিশোধ বা পাল্টা পদক্ষেপের কথা বলেননি।

রাশিয়ায় উত্তর কোরিয়ার সৈন্য মোতায়েন, নিশ্চিত করলো ন্যাটোরাশিয়ার পশ্চিম সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে উত্তর কোরিয়ার সৈন্য মোতায়েনের বিষয়টি প্রথমবারের মতো নিশ্চিত করেছে ন্যাটো। জোটের মহাসচিব মার্ক রুটে সোমবার (২৮ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর এই তথ্য জানান।

জাপানে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি ক্ষমতাসীন জোটজাপানের পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে দেশটির ক্ষমতাসীন জোট লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)। গত এক দশকের মধ্যে এবারের নির্বাচনে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে এই ক্ষমতাসীন জোট। প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার ডেমোক্র্যাটিক পার্টি এবং তাদের জোটের সহযোগী দল কোমেইতো পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচনে ২১৫টি আসন পেয়েছে।

ঘূর্ণিঝড় ট্রামি: ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে ১৩৬, নিখোঁজ বহুফিলিপাইনে ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১৩৬ জনে পৌঁছেছে। গত ২৪ অক্টোবর দেশটির বিভিন্ন প্রদেশে আঘাত হানে শক্তিশালী এই ঝড়। এ বছর ফিলিপাইনে আঘাত করা ঝড়গুলোর মধ্যে অন্যতম প্রাণঘাতী ছিল ট্রামি।

Advertisement

অস্ট্রিয়ায় মেয়রকে গুলি করে হত্যা, অভিযুক্তকে ধরতে ব্যাপক অভিযানঅস্ট্রিয়ার উত্তরাঞ্চলে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন মেয়র ফ্রাঞ্জ হোফার এবং আরও এক ব্যক্তি। এ ঘটনায় সন্দেহভাজন হত্যাকারীকে ধরতে ব্যাপক তল্লাশি অভিযান চালাচ্ছে পুলিশ।

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ২ জন নিহত, আহত ১যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে দুইজন নিহত এবং একজন গুরুতর আহত হয়েছেন। রোববার (২৭ অক্টোবর) গৃহহীনদের একটি আশ্রয় শিবিরে হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে।

অভিবাসনপ্রত্যাশী শিশুদের জন্য কোন দেশগুলো সেরা?যেসব পরিবার নিজ দেশ ছেড়ে অন্য কোনো দেশে স্থায়ীভাবে বসবাসের চিন্তা করছেন তাদের মনে একটি প্রশ্ন ঘুরপাক খায়- কোন দেশটি তার সন্তানকে লালন পালনের জন্য সবচেয়ে উপযোগী হবে? এক্ষেত্রে বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ এবং বসবাসযোগ্য দেশগুলোর র্যাঙ্কিং আপনার জন্য সহায়ক হতে পারে।

বাংলাদেশ থেকে মানুষ এখনো অবৈধভাবে ভারতে আসছে: আসামের মুখ্যমন্ত্রীবাংলাদেশ থেকে এখনো মানুষ অবৈধভাবে ভারতে আসছে এবং অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তবর্তী রাজ্যগুলোকে অবশ্যই সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

কেএএ/এএসএম