জাতীয়

মৎস্য খাতে জলবায়ুর ক্ষতি মোকাবিলায় তেমন উদ্যোগ নেওয়া হয়নি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ফসলের ক্ষতি নিয়ে বেশি আলোচনা হলেও অবহেলিত মৎস্য ও প্রাণিসম্পদ খাত। এ খাত নিয়ে খুব কম আলোচনা হয়। এসব খাতে জলবায়ুর প্রভাব মোকাবিলায় তেমন উদ্যোগও নেওয়া হয়নি। যদিও মৎস্য ও প্রাণিসম্পদে ক্ষতির পরিমাণ অনেক বেশি।

Advertisement

সোমবার (২৮ অক্টোবর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় আয়োজিত ‘ক্লাইমেট চেঞ্জ রিস্ক অ্যান্ড ভালনারেবিলিটি অ্যাসেসমেন্ট (সিআরভিএ)- শীর্ষক কর্মশালালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ কর্মশালার আয়োজন করে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বাংলাদেশ।

উপদেষ্টা ফরিদা আখতার বলেন, বাংলাদেশে আকস্মিক বন্যা সমস্যা প্রায়ই ঘটছে। এ সমস্যার জন্য শুধু বাংলাদেশের ওপর নির্ভর করে না বরং আমাদের প্রতিবেশী দেশগুলো অনেকাংশে দায়ী। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমাদের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ক্রস কান্ট্রি ও ক্রস বাউন্ডারি আলোচনা দরকার।

কর্মশালায় বক্তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্থানীয় জনগোষ্ঠীর অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশে টেকসই মৎস্য ও মৎস্য চাষ উন্নয়ন করার ওপর গুরুত্ব দেন। তারা বলেন, বাংলাদেশ একটি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ, যেখানে বিশেষ করে উপকূলীয় অঞ্চল ও মৎস্য খাত জলবায়ু পরিবর্তনের কারণে মারাত্মক ঝুঁকির সম্মুখীন। এ প্রকল্পের মাধ্যমে ঝুঁকি মোকাবিলার জন্য স্থানীয় জনগণকে অভিযোজিত ও টেকসই কৌশল শেখানো এবং বাস্তবায়নে আরও বেশি সহায়তার ওপর গুরুত্বারোপ করেন।

Advertisement

কর্মশালায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আক্তার, বাংলাদেশে এফএওর প্রতিনিধি জিয়াকুন শি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশে এফএওর প্রতিনিধি জিয়াকুন শি। এছাড়া কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিইজিআইএসের প্রজেক্ট এক্সপার্ট মোহাম্মদ মুকতারেজ্জামান, এফএও’র প্রজেক্ট কো-অর্ডিনেটর ড. মো. আবুল হাসনাত।

কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনএইচ/এমএএইচ/এএসএম

Advertisement