অর্থনীতি

বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন নিরাপদ: বস্ত্র উপদেষ্টা

নৌপরিবহন এবং বস্ত্র ও পাট উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারী প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ হয়েছে। সোমবার (২৮ অক্টোবর) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে উপদেষ্টার কার্যালয়ে এ সাক্ষাৎ হয়।

Advertisement

এসময় বিদেশি বিনিয়োগকারীদের বস্ত্র ও পাট এবং জাহাজশিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়ে সাখাওয়াত হোসেন বলেন, বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া উভয় দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘ দিনের। কোরিয়া এ দেশের অন্যতম উন্নয়ন অংশীদার। কোরিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক প্রকল্প মন্ত্রণালয়ে চলমান আছে। দেশে বিভিন্ন খাতে অনেক কোরিয়ার মানুষ কাজ করছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য এখন নিরাপদ। আমরা পিপিপি ও দীর্ঘমেয়াদি লিজের মাধ্যমে বন্ধ হয়ে থাকা মিলগুলোকে উৎপাদনে নিতে চাচ্ছি। গতকাল (রোববার) প্রাণ আরএফএল গ্রুপকে লিজের মাধ্যমে দুটি মিল হস্তান্তর করেছি। প্রাথমিকভাবে ৩০ বছরের জন্য দেওয়া হলেও পরে সময়সীমা বৃদ্ধির সুযোগ থাকে। প্রতিটা মিলের যোগাযোগ ব্যবস্থা ভালো। বিনিয়োগকারীর জন্য লিজ প্রক্রিয়ায় অংশগ্রহণের প্রক্রিয়া উন্মুক্ত। এছাড়া নৌখাতে বিশেষ করে ডকইয়ার্ড ও জাহাজ নির্মাণ শিল্পে অপার সম্ভাবনা আছে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বা যৌথ উদ্যোগ নেওয়ার মাধ্যমে এখানে বিনিয়োগ করার সুযোগ রয়েছে।

কোরিয়ার বিনিয়োগকারী প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে জানায়, কোরিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সুসম্পর্ক রয়েছে। কোরিয়া বাংলাদেশের অন্যতম পাট আমদানীকারক দেশ। প্রতিনিধিদল খুলনায় অবস্থিত মিল সরাসরি পরিদর্শনের আগ্রহ জানায় এবং এ ব্যাপারে মন্ত্রণালয়ের সহযোগিতার কথা বলেন। সভায় বস্ত্র ও পাট উপদেষ্টা উপস্থিত মন্ত্রণালয়ের সচিবকে পরিদর্শনের ব্যাপারে সার্বিক সহযোগিতা করার নির্দেশ করেন।

Advertisement

এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব দেলোয়ারা বেগম উপস্থিত ছিলেন।

এনএইচ/এমআইএইচএস/এএসএম