অর্থনীতি

সুবিধাবঞ্চিতদের দক্ষতা উন্নয়নে কাজ করবে মটস ও এক্সএইচটিআই

ঢাকা শহরের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত যুবদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ তৈরিতে লিফট প্রকল্পের একসঙ্গে কাজ করবে মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুল (মটস) ও জিনজিয়ান হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট (এক্সএইচটিআই)। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে সমঝোতা সই হয়েছে।

Advertisement

রোববার (২৭ অক্টোবর) রাজধানীর আদাবরের ইটিআরসি হলরুমে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট আর্গানাইজেশন (ইএসডিও) এবং এডুকো বাংলাদেশর যৌথ উদ্যোগে এর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এডুকোর কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ। এতে সভাপতিত্ব করেন ইএসডিওর হেড অব ফাইন্যান্স অ্যান্ড কমপ্লায়েন্স জিল্লুর রহমান।

আরও পড়ুন বৈদেশিক ঋণ পাওয়ার থেকে বেশি যাচ্ছে পরিশোধে  জীবন ধারণের মতো মজুরি নির্ধারণে সরকারকে এগিয়ে আসতে হবে 

উপস্থিত ছিলেন ইএসডিওর হেড অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং শাহরিয়ার মাহমুদ। এছাড়াও টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভিইটি) ইনস্টিটিউটের প্রতিনিধি, দাতা সংস্থার প্রতিনিধি এবং ইএসডিওর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

অনুষ্ঠানে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম এবং অগ্রগতির বিষয়ে তুলে ধরা হয়। যেখানে সুবিধাবঞ্চিত ৩০০ জন যুব (১৬-২২ বছর বয়সী ছেলে-মেয়ে উভয়ই) দক্ষতা উন্নয়নের মাধ্যমে প্রস্তুত করা এবং তাদের জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং শোভন কাজের সুযোগ সৃষ্টির বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও বিএমইটি অনুমোদন সাপেক্ষে বিকেটিটিসি ঢাকা এবং অনান্য টিভিইটি ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে কার্যক্রম চলমান রয়েছে।

কেএসআর/জিকেএস