শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু শিগগির

বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সক্ষমতা বাড়াতে চার মাসের বুনিয়াদি প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে প্রণীত একটি মডিউল অনুসরণ করে এ প্রশিক্ষণ দেওয়া হবে। হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পের আওতায় ধারাবাহিক এ প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

বুনিয়াদি প্রশিক্ষণ নেওয়া শিক্ষকরা অংশগ্রহণের পর কী করবেন, তা ঠিক করতে রোববার (২৭ অক্টোবর) ইউজিসিতে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

কর্মশালার উদ্বোধনপর্বে বক্তারা বলেন, প্রশিক্ষণ কার্যক্রম খুব শিগগির শুরু হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থী মনোনয়ন চেয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে চিঠি পাঠিয়েছে ইউজিসি।

উদ্বোধনপর্বে বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান ও অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার।

Advertisement

আরও পড়ুন তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় রূপান্তরে ইউজিসির কিছুই করার নেই  বেসরকারি শিক্ষকদের শূন্যপদে বদলির অনুমোদন, শিগগির প্রজ্ঞাপন 

অধ্যাপক তানজীমউদ্দিন খান বলেন, শিক্ষকদের অ্যাকাডেমিক, প্রশাসনিক ও আত্মব্যবস্থাপনা বিষয়ে সক্ষমতা বৃদ্ধির জন্য সুনির্দিষ্ট প্রশিক্ষণ জরুরি। শুধু ইউজিসি নয়, নবীন শিক্ষকদের দক্ষ করে তুলতে সব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেওয়া উচিত।

তিনি বলেন, শিক্ষাকে শিক্ষার্থীবান্ধব করতে হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা না গেলে শিক্ষার্থীবান্ধব শিক্ষা নিশ্চিত করা কঠিন। উচ্চশিক্ষার এসব বিষয় প্রশিক্ষণ মডিউলে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, গুণগত শিক্ষায় সামাজিক বাস্তবতার প্রতিফলন থাকতে হবে। সামাজিক ও পরিবেশগত সমস্যা ক্রমাগত বেড়েই চলছে। এ সমস্যা সমাধানে শিক্ষার ভূমিকা অবশ্যই নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউজিসি সচিব ড. মো. ফখরুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, হিট প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান প্রমুখ।

Advertisement

এএএইচ/কেএসআর/জিকেএস