খেলাধুলা

এল ক্ল্যাসিকো: এক ম্যাচে কতবার অফসাইড হলেন এমবাপে!

পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর এই প্রথম এল ক্ল্যাসিকো খেলতে নেমেছিলেন কিলিয়ান এমবাপে। কিন্তু বার্সেলোনার বিপক্ষে রিয়ালের হয়ে প্রথম মুখোমুখি লড়াইটা স্মরণীয় হয়ে থাকলো না ফরাসী এই তারকার জন্য। ৪-০ গোলে হারতে হলো এমবাপে এবং রিয়াল মাদ্রিদকে। অনেক চেষ্টা করেও একটি বারের জন্যও বার্সার জালে বল জড়াতে পারেননি তিনি।

Advertisement

গোল করতে না পারলেও গোলের জন্য কেমন মরিয়ে হয়ে ছিলেন, সেটা তার নিজের একটি লজ্জাজনক পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে। এল ক্ল্যাসিকোর এই এক ম্যাচেই ৮ বার অফসাইড হয়েছিলেন এমবাপে।

গোলের জন্য মরিয়া এমবাপে কতবার বার্সার জালের সামনে গিয়েছিলেন তা, এই পরিসংখ্যানেই স্পষ্ট। ফরাসী এই তারকা তার নিজের ক্যারিয়ারে এবং লা লিগায় গত ১৫ বছরে এক ম্যাচে সর্বোচ্চ অফসাইড হওয়ার রেকর্ড গড়লেন।

বার্সার হয়ে এই ম্যাচে জোড়া গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। সে সঙ্গে লা লিগায় চলতি মৌসুমে ১৪ গোল করে সবার উপরে অবস্থান করছেন পোলিশ এই স্ট্রাইকার। বার্সার হয়ে বাকি দুই গোল করেন লামিনে ইয়ামাল ও রাফিনহা।

Advertisement

এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে স্পষ্ট ৬ পয়েন্টের ব্যবধান তৈরি করলো বার্সা। ১১ ম্যাচে বার্সার পয়েন্ট ৩০, রিয়লের পয়েন্ট ২৪। কিলিয়ান এমবাপে ৬ গোল করে লা লিগায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন। রিয়ালের জার্সিতে সব মিলিয়ে এখনও পর্যন্ত ৮ গোল করেছেন তিনি। তবে, এখনও বড় কোনো ম্যাচে জয়ে অবদান রাখতে পারেননি তিনি।

২০০৯ সালের পর লা লিগায় যৌথভাবে সর্বোচ্চ অফসাইডের রেকর্ড গড়েন এমবাপে। ২০১৫ সালে এলচের জোনাথন অ্যাথলেটিক ক্লাবের বিপক্ষে ৮বার অফসাইডে গিয়েছিলেন।

আইএইচএস/

Advertisement