ক্যাম্পাস

ফ্যাসিস্ট সরকার পতনে গণমাধ্যমের ভূমিকা ছিল অপরিসীম

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শওকাত আলী বলেছেন, বিগত ফ্যাসিস্ট সরকার পতনে গণমাধ্যমের ভূমিকা ছিল অপরিসীম। বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণেও গণমাধ্যমের ইতিবাচক ভূমিকা প্রয়োজন।

Advertisement

রোববার (২৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বেরোবিসাস) এক দশক পূর্তি উপলক্ষে ‘জুলাই বিপ্লবে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন। তিনি তার বক্তৃতায় সংবাদকর্মীদের নিষ্ঠা ও সততার সঙ্গে দেশের বৈষম্য, অনিয়ম-দুর্নীতি জাতির সামনে তুলে ধরার আহ্বান জানান।

উপাচার্য শওকাত আলী বলেন, নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও জুলাই বিপ্লবের সত্য তথ্য তুলে ধরা সাংবাদিকরা জাতির কল্যাণে যে সাহসিকতা প্রদর্শন করেছেন, তা দেশের মানুষের জন্য অনুকরণীয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধ্যয়নের পাশাপাশি এক্সট্রা কারিকুলাম হিসেবে ক্যাম্পাস সাংবাদিকতা সৃজনশীলতা ও দক্ষতা বৃদ্ধি করবে।

সাংবাদিক সমিতির সভাপতি শিপন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. ফেরদৌস রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. ইলিয়াছ প্রামাণিকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং রংপুরের বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা অংশ নেন।

Advertisement

এর আগে বেরোবিসাসের এক দশক পূর্তি উপলক্ষে ক্যাফেটেরিয়ার সামনে থেকে একটি আনন্দ র্যালি উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এসআর/জিকেএস