লাইফস্টাইল

দীর্ঘক্ষণ গোসলে হতে পারে যে রোগ

দিনে অনেকেই দুই-তিনবার গোসল করেন। আবার কেউ কেউ একবার গোসলে ঢুকলে আর বের হওয়ার নাম নেন না! দীর্ঘক্ষণ কাটিয়ে দেন গোসলে। এ অভ্যাস যাদের আছে তারা সতর্ক হয়ে যান। কারণ সাম্প্রতিক গবেষণা বলছে, দিনে একাধিকবার গোসল করা কিংবা শাওয়ারের তলায় ৩-৪ ঘণ্টা কাটানোর অভ্যাসে ত্বকের ক্ষতি হয়। এতে বাড়ে চর্মরোগের ঝুঁকি।

Advertisement

২০২১ সালে হাভার্ড হেল্থ-এর করা একটি সমীক্ষায় দেখা যায়, আমেরিকার বাসিন্দাদের মধ্যে প্রায় ৬৬ শতাংশই প্রতিদিন গোসল করেন। কেউ বা তারও বেশি। বিশেষজ্ঞদের মতে, কে কতবার গোসল করেন, তা নির্ভর করে ওই ব্যক্তির ত্বক ও চুলের ধরনের উপর। কিংবা ঘামের পরিমাণ ও ধুলা ময়লা মাখার উপরেও।

তবে যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক কিংবা ত্বকে একজিমার মতো সমস্যা আছে, তাদের বেশিবার গোসল না করাই ভালো। কারণ একাধিকবার গোসল করলে ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে পড়ে। ফলে চর্মরোগের ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন দাড়ি-গোঁফে খুশকি হলে কী করবেন?  আপনার হতাশার কারণ ভিটামিনের ঘাটতির লক্ষণ নয় তো? 

আর যারা হালকা গরম পানিতে গোসল করেন ও অতিরিক্ত সাবান ব্যবহার করেন তারা এ অভ্যাসও ত্যাগ করুন। কারণ এতে ধূলাবালির সঙ্গে সঙ্গে ত্বকে থাকা মাইক্রোবায়োমও ধুয়ে যায়। শুধু ত্বক নয়, সামগ্রিক সুস্থতার জন্য এই মাইক্রোবায়োম অত্যন্ত জরুরি।

Advertisement

সারাদিন এক-দু’বার গোসল করা ভালো। তবে ত্বকের সমস্যা থাকলে কাজ থেকে ফিরে বা শরীরচর্চা করার পরে শুধু সেই অংশগুলোই ধুয়ে ফেলুন, যেখানে ঘাম হয়েছে।

আমেরিকার এক প্রসাধনী সংস্থার ত্বক চিকিৎসক জাস্টিন হেক্সটলের মতে, ত্বকের আর্দ্রতা হারিয়ে যাওয়ার পেছনে গোসল ও প্রসাধনীর ভূমিকাও কম নয়। ত্বকের ধরন বুঝে মুখ বা চুলের জন্য প্রসাধনী কিনলেও দেহের বিষয়ে সবাই ততটা সচেতন নন। এ কারণেই সমস্যা বাড়ে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

জেএমএস/জিকেএস

Advertisement