খেলাধুলা

পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে ব্যাপক রদবদল- কারা আছেন, কারা নেই

আগামী এক বছরের জন্য ২৫ ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। রোববার তাদের নাম প্রকাশ করা হয়েছে। পিসিবি জানিয়েছে, গেল ১ জুলাই থেকে এই চুক্তি কার্যকর হচ্ছে।

Advertisement

নতুন চুক্তিতে ব্যাপক রদবদল দেখা গেছে। চুক্তি থেকে বাদ পড়েছেন সিনিয়র ক্রিকেটারদের অনেকে। আবার অনেক তরুণ ক্রিকেটার ২৫ জনের তালিকায় নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে পেরেছেন।

বরাবরেই মতোই এ- ক্যাটাগরিতে আছেন দুই ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

গত মৌসুমের চুক্তিতে পেসার শাহিন শাহ আফ্রিদি এ- ক্যাটাগরিতে থাকলেও এবার তার জায়গা হয়েছে বি- ক্যাটাগরিতে। আরেক হারিস রুউফ বি- ক্যাটাগরি থেকে নামিয়ে জায়গা দেওয়া হয়েছে সি- ক্যাটাগরিতে।

Advertisement

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানকে টেস্ট সিরিজ জিতিয়ে ডি- ক্যাটাগরি থেকে বি- ক্যাটাগরিতে উঠে এসেছেন শান মাসুদ।

পিসিবির হালনাগাদ চুক্তিতে চমক দেখিয়েছেন ৫ তরুণ। প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির আওতায় এসেছেন খুররম শাহজাদ, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আলি, মোহাম্মদ ইরফান খান ও উসমান খান।

সিনিয়র খেলোয়াড়দের মধ্যে এই তালিকায় জায়গা পাননি হাসান আলি, ইফতেখার আহমেদ, ফখর জামান এবং সরফরাজ আহমেদ।

এছাড়া গত মৌসুমে ডি- ক্যাটাগরিতে থাকলেও এবার চুক্তি থেকে বাদ পড়েছেন মোহাম্মদ নওয়াজ, শাহনওয়াজ দাহানি, ফাহিম আশরাফ, ইহসানুল্লাহ, মোহাম্মদ হারিস, উসামা মীর এবং জামান খান।

Advertisement

কারা আছেন চুক্তিতে:

ক্যাটাগরি এ (দুই জন): বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান

ক্যাটাগরি বি (তিন জন): নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ

ক্যাটাগরি সি (নয় জন): আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, হারিস রউফ, নোমান আলি, সাইম আইয়ুব, সাজিদ খান, সালমান আলি আগা, সউদ শাকিল, শাদাব খান

ক্যাটাগরি ডি (এগারো জন): আমির জামাল, হাসিবুল্লাহ, কামরান গুলাম, খুররম শাহজাদ, মীর হামজা, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আলি, মোহাম্মদ হুরাইরা, মোহাম্মদ ইরফান খান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, উসমান খান

এমএইচ/এমএস