তথ্যপ্রযুক্তি

ফ্যান ধীরে চালালে বিদ্যুৎ বিল কমে?

অনেকেই ঘরে সারাদিন ফ্যান, লাইট জ্বালিয়ে রাখেন কিংবা এসি চালান। এতে মাস শেষে বিদ্যুৎ বিল আসে অনেক বেশি। ভাবতে পারেন এসি, ফ্রিজ ব্যবহারেই হয়তো বিদ্যুৎ বিল বেশি আসে। অনেকেই বিদ্যুৎ বিল কমানোর জন্য ফ্যান ধীর গতিতে চালান। আসলেই কি ফ্যান ধীরে চালালে বিদ্যুৎ বিল কমে?

Advertisement

আসলে বিষয়টি অনেকটাই সত্যি। ফ্যান চালালে যে শক্তি খরচ হয় তা গতির সঙ্গে সম্পর্কযুক্ত। তবে এটি রেগুলেটরের উপর নির্ভর করে। তাই বলা যেতেই পারে যে ফ্যানের গতি কমিয়ে বা বাড়িয়ে কিন্তু বিদ্যুৎ খরচ কমানো বা বাড়ানো যায়।

এটি পুরোটাই নির্ভর করবে রেগুলেটরের ধরনের উপর। একটা ফ্যানের রেগুলেটরের উপরে নির্ভর করে সেই পাখা কতটা গতিতে ঘুরবে এবং তার দ্বারাই নির্ধারিত হয়, কতটা বিদ্যুৎ বাঁচানো যেতে পারে। অনেক ফ্যানে এমন রেগুলেটর আছে, যেগুলো ভোল্টেজ কমিয়ে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে। যদিও কোনো কোনো ফ্যান শুধুই গতি কমায়।

এক্ষেত্রে বিদ্যুৎ বিল কমানো সম্ভব না। যদি আপনার ফ্যানের রেগুলেটর এমন হয় যে সেগুলোর দ্বারা ভোল্টেজ কমানো বাড়ানো যায়। তাহলে আপনার ফ্যান ধীর গতিতে চালিয়ে বিদ্যুৎ বিল সাশ্রয়ী করতে পারবেন।

Advertisement

এখন রেগুলেটরগুলো আগের চেয়ে উন্নত প্রযুক্তিতে কাজ করে। তবে এখন বাজারে এমন অনেক রেগুলেটর পাওয়া যায়, যার মাধ্যমে ফ্যানের ভোল্টেজ নিয়ন্ত্রণ করে বিদ্যুৎ সাশ্রয় করা যায়। এক্ষেত্রে ইলেক্ট্রনিক রেগুলেটর ব্যবহার করতে পারেন। এই ধরনের রেগুলেটরগুলো গরমে আপনার বিদ্যুৎ খরচ অনেকটাই বাচাতে পারে। এমনকি এসব ইলেকট্রনিক রেগুলেটরের সাহায্যে ফ্যানের টপ স্পিড এবং সবচেয়ে কম স্পিডের মধ্যে বৈদ্যুতিক শক্তির পার্থক্যও দেখতে পাবেন।

আরও পড়ুনকোন গতিতে ফ্যান চালালে বিদ্যুৎ বিল কম আসবে?দিনে ৮ ঘণ্টা এসি চললে মাসে বিদ্যুৎ বিল কত আসবে?

সূত্র: নিউজ এনসিআর

কেএসকে/জেআইএম

Advertisement