আন্তর্জাতিক

ইরানে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানালো আমিরাত

ইরানে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই হামলা ‘গভীর উদ্বেগজনক’। এটি মধ্যপ্রাচ্যজুড়ে নিরাপত্তা ও স্থিতিশীলতায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

Advertisement

শনিবার (২৬ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই সংঘাত নিরসনে সর্বোচ্চ সংযমের মাধ্যমে ঝুঁকি কমানো এবং বিরোধের সমাধানে কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি।

দেশটি সংঘাতের প্রসার রোধ করতে পারস্পরিক আলোচনা ও কূটনৈতিক পথে অগ্রসর হওয়ার ওপরও গুরুত্বারোপ করেছে।

আরও পড়ুন>>

Advertisement

ইরানে হামলা চালালো ইসরায়েল, তেহরানে বিস্ফোরণ ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানালো সৌদি আরব-মালয়েশিয়া ইরানে ইসরায়েলি হামলার বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

এই সংঘাতের কারণে আঞ্চলিক আকাশপথেও নেতিবাচক প্রভাব পড়েছে। দুবাই-ভিত্তিক এয়ারলাইন ফ্লাইদুবাই জর্ডান, ইরাক, ইরান এবং ইসরায়েলের দিকে চলাচলকারী ফ্লাইটগুলো স্থগিত করেছে এবং কিছু ফ্লাইটের গন্তব্য পরিবর্তন করেছে। এছাড়া, এমিরেটস ঘোষণা করেছে, বাগদাদ ও তেহরানের ফ্লাইটগুলো আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে।

শনিবার ভোরে ইরানে হঠাৎ হামলা চালায় ইসরায়েল। এতে দুই সেনা প্রাণ হারালেও সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ইরানি কর্তৃপক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী ইরানের প্রায় ২০টি স্থাপনায় হামলা চালায়। এগুলোর মধ্যে ইলাম, খুজেস্তান ও তেহরানের সামরিক ঘাঁটিগুলো উল্লেখযোগ্য। ইরানি সামরিক বাহিনী হামলাটি সামরিক স্থাপনায় চালানো হয়েছে বলে নিশ্চিত করেছে। তবে এতে সীমিত পরিমাণ ক্ষতি হয়েছে বলে দাবি করেছে তারা।

ইসরায়েল এই হামলার প্রতিশোধ নেওয়ার ব্যাপারে ইরানকে সতর্ক করে দিয়েছে। দেশটি বলেছে, ইরান পাল্টা আক্রমণের চেষ্টা করলে তারা আবার হামলা করতে বাধ্য হবে এবং তাদের নিশানায় ইরানের আরও লক্ষ্যবস্তু রয়েছে, যেগুলোতে আঘাত হানা হতে পারে।

Advertisement

সূত্র: খালিজ টাইমস, আল-জাজিরাকেএএ/