গণমাধ্যম

শেরে বাংলা স্বর্ণপদক পেলেন সাংবাদিক হাসান মাহামুদ

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য শেরে বাংলা গোল্ডেন অ্যাওয়ার্ড- ২০২৪ পেয়েছেন রাইজিংবিডি ডটকমের প্রধান প্রতিবেদক হাসান মাহামুদ। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পেশাদার সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল রিলেশনস রিপোর্টার্স ফোরামের (আইআরএফ) প্রেসিডেন্ট।

Advertisement

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে ঢাকার কেন্দ্রীয় কচিকাঁচা মিলনায়তনে শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদ আয়োজিক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তাকে এ পদক প্রদান করা হয়। এ কে ফজলুল হকের ১৫১তম জন্মবার্ষিকী উপলক্ষে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেরে বাংলার দৌহিত্র সাবেক তথ্য সচিব ও সংগঠনের প্রধান উপদেষ্টা সৈয়দ মার্গুব মোর্শেদ ও বিচারপতি ড. মো. আবু তারিক তার হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দ মার্গুব মোর্শেদ। প্রধান অতিথি ছিলেন বিচারপতি ড. মো. আবু তারিক। অনুষ্ঠানে বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব পীরজাদা শহিদুল হারুন, সংগঠনের চেয়ারম্যান সেলিনা আক্তার, সংগঠনের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

আরও পড়ুন

মিডিয়া ঘেরাওয়ের ঘটনা হলে আইন অনুযায়ী ব্যবস্থা সই জালিয়াতি করে অ্যাক্রিডিটেশন কার্ড তৈরি ভুয়া সাংবাদিকের!

হাসান মাহামুদ এ বছর জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও অ্যাসোসিয়েশন অব স্কিনকেয়ার অ্যান্ড বিউটি প্রোডাক্টস ম্যানুফ্যাকচার্স অ্যান্ড ইমপোর্টার্স অব বাংলাদেশের (এএসবিএমইবি) যৌথ মিডিয়া ফেলোশিপ- ২০২৪ অর্জন করেছেন।

২০০২ সাল থেকে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। কাজ করেছেন দৈনিক জনকণ্ঠ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক ভোরের ডাক, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক বর্তমান পত্রিকায়। ২০১৫ সালে তিনি রাইজিংবিডিতে যোদদান করেন। বর্তমানে এই সংবাদমাধ্যমটির প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করছেন।

তিনি গবেষণা ও লেখালেখির সঙ্গে যুক্ত রয়েছেন। এ পর্যন্ত তার ৭টি গবেষণাপত্র এবং ৫টি মৌলিক গ্রন্থ প্রকাশ হয়েছে। তিনি ২০২১ সালে উপন্যাসে মৌলিক অবদানের জন্য বাংলাদেশ রাইটার্স গিল্ডের বিশেষ সম্মাননা অর্জন করেন। তার লেখা গ্রন্থের মধ্যে রয়েছে ভূমিপুত্রের প্রেম (উপন্যাস), সরল ভাবনা দুই খণ্ড (নিবন্ধ), সুবোধরা কেমন হয় (শিশু সাহিত্য), মেধা মননে নন্দিতরা (জীবনীগ্রন্থ)।

Advertisement

তার লেখা বেশ কয়েকটি নাটক ও চলচ্চিত্র রয়েছে। বাংলাদেশি চলচ্চিত্র ইতিহাসের প্রথম পূর্ণাঙ্গ ভৌতিক সিনেমা ‌‘দ্য স্টোরি অব সামারা’ তার লেখা। ১৯৩১ সালে প্রকাশিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত গল্পগ্রন্থ শিউলি মালার নাট্যরূপ দেন হাসান মাহামুদ। তার লেখা উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- অদেখা লৌকিকতা, সময়ে অসময়ে, প্রেমের ১৪৪ ধারা, একটি লাল গোলাপের জন্য, বাংলার রসায়ন প্রভৃতি।

হাসান মাহামুদ ২০১১ সালে স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। বাংলাদেশে এসএমএ আক্রান্ত রোগীদের কল্যাণে কাজ করা রোগী এবং অভিভাবকদের একমাত্র সংগঠন কিউর এসএমএ বাংলাদেশর ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ইয়ুথ জার্নালিস্ট ফোরাম এবং ফেনী সাংবাদিক ফোরামের সদস্য।

এমওএস/কেএসআর/এমএস