খেলাধুলা

৫ পেসার নিয়ে অস্ট্রেলিয়ায় যাচ্ছে ভারত, এবারও নেই শামি

আশঙ্কাই সত্যি হলো। ফিট না হওয়ায় বর্ডার-গাভাস্কার ট্রফির জন্য ভারতের ২১ জনের (তিনজন রিজার্ভ মিলিয়ে) যে দল ঘোষণা করা হলো, তাতে মোহাম্মদ শামিকে রাখা হলো না।

Advertisement

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠ বেঙ্গালুরু এবং পুণেতে ব্যাটিং বিপর্যয়ের পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেতেশ্বর পূজারাকে ফিরিয়ে আনার যে দাবি তোলা হচ্ছিল, সেই পথেও হাঁটলো না ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

অজিত আগারকার, গৌতম গম্ভীররা বুঝিয়ে দিলেন যে অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতা থাকলেও টিম ম্যানেজমেন্ট আর পেছনের দিকে তাকাতে চায় না। অবশ্য একমাত্র জশস্বী জয়সওয়াল ছাড়া টপঅর্ডারের রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি থেকে শুরু করে লোকেশ রাহুল, রিশাভ পান্তদের সবার অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার অভিজ্ঞতা আছে।

তবে ভারতের পেস বোলিং বিভাগের অতটা অভিজ্ঞতা নেই। যে পাঁচজন পেসারকে ১৮ জনের দলে রাখা হয়েছে, তাদের মধ্যে তিনজনই অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের হয়ে টেস্ট খেলেননি। অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার অভিজ্ঞতা আছে, এমন সঙ্গী হিসেবে শুধুমাত্র গতবারের ‘স্টার’ মোহাম্মদ সিরাজকে পাবেন জাসপ্রিত বুমরাহ।

Advertisement

আকাশদীপ ১৮ জনের দলে থাকলেও শুরুতেই প্রথম একাদশে জায়গা পাবেন কিনা, তা নিয়ে সন্দেহ আছে। তবে লম্বা সিরিজে পেসারদের ওয়ার্ক-লোড ম্যানেজমেন্টের একটা ব্যাপার থাকবে। তাই শেষের দিকে তিনি প্রথম একাদশে সুযোগ পেতে পারেন আকাশদীপ। তিনি ছাড়াও পেসার হিসেবে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হর্ষিত রানা এবং প্রসিধ কৃষ্ণা। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে নীতীশকুমার রেড্ডিকেও দলে রাখা হয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ২২ নভেম্বর থেকে। পার্থে সিরিজের প্রথম টেস্ট।

ভারতের টেস্ট দলরোহিত শর্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, অভিমন্যু ঈশ্বরণ, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রিশাভ পান্ত (উইকেটকিপার), সরফরাজ খান, ধ্রুব জুরেল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজ, আকাশদীপ, প্রসিধ কৃষ্ণা, হর্ষিত রানা, নীতীশকুমার রেড্ডি, ওয়াশিংটন সুন্দর।

এমএমআর/এমএস

Advertisement