আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

উড়িষ্যায় স্থলভাগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় দানা

ভারতের উড়িষ্যায় স্থলভাগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় দানা। পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১১টা ১২ মিনিটে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়। উড়িষ্যার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থানে স্থলভাগ অতিক্রম করছে ঘূর্ণিঝড়ের সামনের অংশ। শুক্রবার সকাল পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। প্রক্রিয়া সম্পূর্ণ হতে তিন থেকে চার ঘণ্টা লাগবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

প্রবল বেগে ঝড় বইছে উড়িষ্যায়, পশ্চিমবঙ্গেও বৃষ্টি

Advertisement

স্থলভাগে আছড়ে পড়তে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘দানা’। প্রবল আকারেই তার ল্যান্ডফল হচ্ছে। কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ১১টা ১২ মিনিটে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

ফিলিস্তিন-লেবাননে আর কোনো ধ্বংসযজ্ঞ চায় না চীন

ফিলিস্তিন ও লেবাননে আর কোনো ধ্বংসযজ্ঞ হওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সঙ্গে তিনি বলেছেন, গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রাখতে হবে, দ্বি-রাষ্ট্র সমাধান পুনরায় চালু করতে হবে ও লেবাননে যুদ্ধের বিস্তার বন্ধ করতে হবে।

ঘূর্ণিঝড় দানায় কারও প্রাণহানি হয়নি: উড়িষ্যার মুখ্যমন্ত্রী

Advertisement

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে উড়িষ্যায় কারও প্রাণহানি হয়নি। শুক্রবার (২৫ অক্টোবর) সকালে দুর্যোগ-পরিস্থিতি খতিয়ে দেখে এমনটাই জানালেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝি। সকাল সাড়ে ৭টায় ঘূর্ণিঝড়টির স্থলভাগে ঢোকার প্রক্রিয়া (ল্যান্ডফল) শেষ হয়। ল্যান্ডফলের এই প্রক্রিয়া শেষ হওয়ার পর রাজ্যের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে খোঁজ নেন মুখ্যমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্কে রাজি পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে প্রস্তুত আছেন। ব্রিকসের শীর্ষ সম্মেলনের সমাপ্তি ভাষণে তিনি এ কথা বলেন। তবে পুতিন জানিয়েছেন, পুরোটাই নির্ভর করছে যুক্তরাষ্ট্রের উপর। যদি তারা সুসম্পর্ক চায়, তাহলেই একমাত্র তা সম্ভব।

ইসরায়েলি হামলায় লেবাননে ৩ সাংবাদিক নিহত

গাজার পাশাপাশি লেবাননে অব্যাহত ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। লেবাননে সবশেষ হামলায় তিন সাংবাদিকসহ বেশ কিছু হতাহতের খবর পাওয়া গেছে।

পশ্চিমবঙ্গে তেমন প্রভাব পড়েনি ঘূর্ণিঝড় দানা’র

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) গভীর রাত থেকেই পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। সবচেয়ে বেশি ঝড়-বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয় অঞ্চল পূর্ব মেদিনীপুরে। তবে এতে তেমন বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তাছাড়া এখন পর্যন্ত কোনো প্রাণহানির কথাও শোনা যায়নি।

এক রাতে ডেপুটি কমান্ডারসহ ইসরায়েলি ২৪ সেনা হতাহত

দক্ষিণ লেবাননে অভিযান পরিচালনা করছে ইসরায়েলি সেনাবাহিনী। সেখানে দুই পক্ষের মধ্যে প্রায়ই সরাসরি গোলাগুলি হচ্ছে।

পর্যটকদের লাগাম টানতে ভেনিসে নতুন নিয়ম

ইতালির পর্যটন শহর ভেনিসে ভ্রমণ করতে হলে আগামী বছর থেকে নতুন নিয়ম মানতে হবে। সেক্ষেত্রে পর্যটন কর ও এর আওতা বাড়ানো হয়েছে।

ইসরায়েলি অভিযান, একই পরিবারের ৩৮ জন নিহত

অবরুদ্ধ গাজার খান ইউনিসে অভিযান চালিয়েছে ইসরায়েল। এতে এক পরিবারের অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ১৪ জনই শিশু।

এমএসএম/এএসএম