জাতীয়

নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বিভিন্ন দাবি নিয়ে মিছিলে স্লোগান দেন তারা

নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিজবুত তাহরীরের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। শুক্রবার (২৫ অক্টোবর) রাজধানীর তুরাগ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তারা হলেন-জাহাঙ্গীর আলম (৩৪) ও ফরহাদ হোসেন (২৬)।

Advertisement

পুলিশ বলছে, হিজবুত তাহরীরের সদস্যরা বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা, কালো আইন বাতিল, নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ মিছিলে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। এ অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ১৩ সেপ্টেম্বর বেলা আড়াইটায় হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী ইমতিয়াজ সেলিম, সদস্য মো. মঈন ও মো. জাকারিয়াসহ অজ্ঞাতপরিচয়ের ৫ থেকে ৬ হাজার জন রাজধানীর পল্টন মোড় থেকে বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড সহকারে মিছিল করে প্রেসক্লাবের দিকে আসতে থাকেন। মিছিল করাকালীন হিজবুত তাহরীরের সদস্যরা বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা, কালো আইন বাতিল, নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বিভিন্ন ধরণের স্লোগান দিতে থাকেন। তারা বর্তমান শাসন ব্যবস্থার পরিবর্তন ঘটিয়ে হিজবুত তাহরীরের অধীনে রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে এই মিছিল ও সমাবেশ করে।

Advertisement

ডিসি তালেবুর রহমান আরও বলেন, পুলিশ সেই মিছিলে বাঁধা দিলে মিছিলে অংশগ্রহণকারী হিজবুত তাহরীরের সদস্যরা পুলিশের বাঁধা উপেক্ষা করে হাইকোর্টের দিকে যেতে থাকে। পরে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হলে তারা দ্রুত পল্টন থানাধীন বায়তুল মোকাররম মসজিদের দিকে গিয়ে ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

এ ঘটনায় ইমতিয়াজ সেলিম, মো. মঈন ও মো. জাকারিয়াসহ মিছিলে অংশগ্রহণকারী অজ্ঞানামা ৫০০০/৬০০০ জনের বিরুদ্ধে গত ১৪ সেপ্টেম্বর শাহবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা রুজু করা হয়।

ডিএমপির এই কর্মকর্তা আরও বলেন, সন্ত্রাসবিরোধী আইন-২০০৯ এর অধীনে হিজবুত তাহরীর বাংলাদেশে নিষিদ্ধ সংগঠন। মিছিলে অংশগ্রহণকারী সদস্যরা বাংলাদেশের অখণ্ডতা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার লক্ষ্যে খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরীরের ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে মিছিল করে সন্ত্রাসবিরোধী আইনের অধীনে নিষিদ্ধ সত্তার সনদপত্র বিতরণ, নিষিদ্ধ সত্তার সমর্থন, অপরাধ সংঘঠনের ষড়যন্ত্র, অপরাধ সংঘটনের প্রচেষ্টা ও অপরাধ সংঘঠনে সহযোগিতা করার অপরাধ করায় এই মামলা করা হয়।

ডিসি তালেবুর রহমান বলেন, মামলা রুজু হওয়ার পর সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশন মামলাটি তদন্তকালে ঘটনার আশেপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ, গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় গ্রেফতারদের অবস্থান শনাক্ত করে।

Advertisement

পরবর্তীতে বৃহস্পতিবার দিনগত রাতে তুরাগ থানা এলাকায় অভিযান পরিচালনা করে জাহাঙ্গীর আলম ও ফরহাদ হোসেনকে গ্রেফতার করা হয়। গ্রেফতার জাহাঙ্গীর আলম ও ফরহাদ হোসেনকে আদালতে প্রেরণ করা হয়েছে।

এর আগে গত ৪ অক্টোবর এই মামলার এজাহারভুক্ত দুই নম্বর আসামি হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী ইমতিয়াজ সেলিমকে গ্রেফতার করেছিল সিটিটিসি।

টিটি/এমআইএইচএস/এএসএম