আন্তর্জাতিক

ফিলিস্তিন-লেবাননে আর কোনো ধ্বংসযজ্ঞ চায় না চীন

ফিলিস্তিন ও লেবাননে আর কোনো ধ্বংসযজ্ঞ হওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সঙ্গে তিনি বলেছেন, গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রাখতে হবে, দ্বি-রাষ্ট্র সমাধান পুনরায় চালু করতে হবে ও লেবাননে যুদ্ধের বিস্তার বন্ধ করতে হবে।

Advertisement

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কাজানে অনুষ্ঠিত বর্ধিত ব্রিকস সম্মেলনে অংশগ্রহণকারীদের উদ্দেশে শি জিনপিং বলেন, শান্তির জন্য একটি স্থিতিশীল ফোর্স গঠন করতে এবং বিদ্যমান সমস্যাগুলো সমাধানের উপায় খুঁজতে আমাদের এগিয়ে আসা উচিত।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রিকস শীর্ষ সম্মেলনের অংশ নেওয়া নেতাদের মধ্যে সেখানে উপস্থিত ছিলেন। পুতিনের সামরেই চীনা প্রেসিডেন্ট মস্কো ও কিয়েভের মধ্যে চলমান যুদ্ধ শেষ করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে ‘বিশেষ অভিযান’ শুরু করে। এই অভিযানে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন এবং আরও লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছেন।

Advertisement

এক দিন আগেই শি জিনপিং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা কমানোর আহ্বান জানান। তিনি জোর দিয়ে বলেন, গাজায় যুদ্ধবিরতির জন্য আমাদের দেওয়া চাপ অব্যাহত রাখতে হবে ও দ্বি-রাষ্ট্র সমাধান পুনরায় চালু করতে হবে। সেই সঙ্গে লেবাননে যুদ্ধের বিস্তার বন্ধ করতে হবে। ফিলিস্তিন ও লেবাননে আর কোনো দুর্ভোগ ও ধ্বংসযজ্ঞ হওয়া উচিত নয়।

ব্রিকস আয়োজক কমিটি আগেই ঘোষণা করেছিল, এবারের সম্মেলনে ৩৬টি দেশ অংশ নেবে, যার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানসহ ২২টি দেশের রাষ্ট্রপ্রধান তাদের দেশের প্রতিনিধিত্ব করবেন।

এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকার দেশগুলোর নেতৃবৃন্দের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও এই সম্মেলনে অংশ নিয়েছেন। অন্যদিকে রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

সূত্র: আনাদোলু এজেন্সি

Advertisement

এসএএইচ