জাতীয়

যানজটমুক্ত সড়ক নিশ্চিতে জনপ্রশাসন সচিবের ৬ পরামর্শ

সড়ক ও মহাসড়কে নিরাপদ, যানজটমুক্ত ও গতিশীল যান চলাচল নিশ্চিতে পর্যবেক্ষণের আলোকে ছয়টি পরামর্শ দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান।

Advertisement

পরামর্শগুলো দিয়ে তা বাস্তবায়নের জন্য বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব এবং জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সম্প্রতি ঢাকা, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ের কার্যালয় পরিদর্শন করেন। পরিদর্শনকালে জাতীয় সড়ক ও মহাসড়ক দিয়ে যাতায়াতের সময় সিনিয়র সচিবের সড়ক/মহাসড়কে ব্যবস্থাপনাগত নানা ত্রুটি পরিলক্ষিত হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে-

* মহাসড়কে অযান্ত্রিক ও ধীরগতির যান চলাচলের কারণে দূরপাল্লার নিরবচ্ছিন্ন যান চলাচল ব্যাহত হচ্ছে এবং দুর্ঘটনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

Advertisement

* জাতীয় মহাসড়ক এবং মহাসড়কের বিভিন্ন স্থানে অপরিকল্পিত হাট-বাজার এবং অবৈধ বাণিজ্যিক স্থাপনার কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে মূল্যবান জ্বালানি অপচয়, যাত্রীদের গন্তব্য পৌঁছাতে অহেতুক বিলম্ব, জরুরি পণ্য সরবরাহে বিঘ্ন সৃষ্টিসহ জরুরি স্বাস্থ্য সেবাও ব্যাহত হচ্ছে।

* নিয়মিত রক্ষণাবেক্ষণ ও মেরামতের অভাবে বর্ষা মৌসুমসহ দুর্যোগকালীন নিরাপদ ও সুষ্ঠু যান চলাচল ব্যাহত হওয়ার কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।

* পর্যাপ্ত ট্রাফিক আইন, সাইন পোস্ট, সড়ক মার্কিং, সড়ক বাতি, সড়ক নিরাপত্তা বেষ্টনি ও সকল স্থানে কিলোমিটার পোস্ট না থাকার কারণে বিভিন্ন দুর্ঘটনা ঘটছে।

সড়ক ও মহাসড়কে নির্বিঘ্ন ও নিরাপদ যান চলাচল নিশ্চিতে সিনিয়র সচিব কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন চিঠিতে। পরামর্শগুলোর মধ্যে রয়েছে-

Advertisement

# প্রতিটি থানার অধিক্ষেত্রে জাতীয় সড়ক ও মহাসড়কে নির্বিঘ্ন ও নিরাপদ যান চলাচল নিশ্চিতে রোস্টার ডিউটির মাধ্যমে সার্বক্ষণিক ছয় জন পুলিশ/আনসার নিয়োগ করা।

# অপরিকল্পিত ও অবৈধ বাণিজ্যিক/আবাসিক স্থাপনা অপসারণে মোবাইল কোর্ট পরিচালনাসহ নিয়মিত উচ্ছেদ কার্যক্রম পরিচালনা।

# মহাসড়কের নিয়ন্ত্রণ রেখার মধ্যে স্থাপিত সব ধরনের হাটবাজার অপসারণ করে জনসাধারণের সুবিধার্থে আলাদা স্থানে হাটবাজার স্থাপনের ব্যবস্থা গ্রহণ।

# জাতীয় সড়ক ও মহাসড়কে সব ধরনের অযান্ত্রিক ও ধীরগতির যান চলাচল বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ।

# প্রতিটি যানবাহনে রাত্রিকালীন চলাচলের ক্ষেত্রে প্রয়োজনীয় সংখ্যক সতর্কতামূলক ট্রাফিক ইনডিকেটর রয়েছে কি-না তা নিশ্চিত করা এবং যানবাহনে কোনো নিষিদ্ধ লাইট সংযোজিত থাকলে সড়ক নিরাপত্তার স্বার্থে তা অপসারণের ব্যবস্থা গ্রহণ।

# সড়ক ও মহাসড়কে প্রয়োজনীয় ট্রাফিক সাইন, সাইন পোস্ট, সড়ক মার্কিং, সড়ক বাতি, সড়ক নিরাপত্তা বেষ্টনি স্থাপন নিশ্চিত করা।

এ অবস্থায় জনগণের ভোগান্তি লাঘব, গতিশীল যান চলাচল এবং মহাসড়কে নিরাপত্তা নিশ্চিতে এ পর্যবেক্ষণের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

আরএমএম/এমআরএম/জেআইএম