তথ্যপ্রযুক্তি

যেসব মডেলের বাইক বাতিল করছে রয়্যাল এনফিল্ড

সম্প্রতি বাংলাদেশে ৪টি মডেলের বাইক এনেছে রয়্যাল এনফিল্ড। যা নিয়ে একেবারে শোরগোল পড়ে গেছে পুরো দেশে। প্রি-বুকিং দিয়েও ডিলাররা সামলাতে পারছেন না। এ থেকে খুব ভালোভাবেই বোঝা যায় এই বাইকের জনপ্রিয়তা কতটুকু। পুরো বিশ্বের সব দেশেই রয়েছে এই বাইকের জনপ্রিয়তা।

Advertisement

তবে গ্রাহকদের জন্য কিছুদিন আগেই এক দুঃসংবাদ দিয়েছিল রয়্যাল এনফিল্ড। নির্মাণ ত্রুটির জন্য বেশ কয়েকটি মডেলের বাইক বাজার থেকে তুলে নিচ্ছে সংস্থা। নভেম্বর ২০২২ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত তৈরি হওয়া সমস্ত রয়্যাল এনফিল্ড বাইক বাজারে থেকে তুলে নিচ্ছে কোম্পানি। কত বাইক তুলে নেওয়া হচ্ছে, তার সংখ্যা জানা যায়নি। তবে রয়্যাল এনফিল্ডের ১১টি মডেলেই সমস্যা রয়েছে।

আরও পড়ুনবাইকের পেট্রোল ট্যাঙ্কে পানি ঢুকলে দ্রুত যা করবেন

টু হুইলার নির্মাতা সংস্থা জানিয়েছে, রুটিন পরীক্ষার সময় বাইকের রিফ্লেক্টরে সমস্যা ধরা পড়েছে। সাইড বা রিয়াল রিফ্লেক্টরগুলি ঠিক মতো কাজ করছে না। বিশেষ করে কম আলোতে। ফলে যে কোনও সময় দূর্ঘটনা ঘটতে পারে। তাছাড়া রিফলেক্টরের পারফরম্যান্স কোম্পানির গুণগত মানের সঙ্গে খাপ খায় না।

রয়্যাল এনফিল্ড জানিয়েছে, খুব দ্রুত সব রিফ্লেক্টর বদলে দেওয়া হবে। একটা বাইকের সাইড এবং রিয়াল রিফ্লেক্টর বদলাতে সময় লাগবে বড়জোর ১৫ মিনিট। যে সব গ্রাহক এরই মধ্যে নভেম্বর ২০২২ থেকে মার্চ ২০২৩ সালের মধ্যে তৈরি হওয়া রয়্যাল এনফিল্ড বাইক কিনেছেন, তাদের সঙ্গে কোম্পানি নিজে যোগাযোগ করবে। তারপর রিফ্লেক্টর বদলে দেওয়া হবে।

Advertisement

এর জন্য গ্রাহককে এক পয়সাও খরচ করতে হবে না। পুরো খরচ বহন করবে রয়্যাল এনফিল্ড সংস্থা। রিফ্লেক্টর বদলের কাজ হবে কয়েক ধাপে। প্রথমে দক্ষিণ কোরিয়া, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকদের রিফ্লেক্টর বদলানো হবে। তারপর ভারত, ইউরোপ, ব্রাজিল, ল্যাটিন আমেরিকা, ইংল্যান্ডের মতো বড় বাজারে হাত দেবে কোম্পানি।

আরও পড়ুনরয়্যাল এনফিল্ডের ই-বাইকে যেসব ফিচার পাবেনশীতের আগেই বাইকের যেসব কাজ করা ভালো

কেএসকে/জেআইএম