লাইফস্টাইল

ডায়েট না করে ওজন কমানোর সহজ উপায় কী?

অতিরিক্ত ওজনের সমস্যায় অনেকেই ভোগেন। কী করলে দ্রুত ওজন কমানো যায় সে বিষয়ে জানার আগ্রহের শেষ নেই অনেকেরই। ওজন কমাতে কেউ করেন কঠোর ডায়েট, আবার কেউ দৌড়ান জিমে গিয়ে।

Advertisement

তবে ডায়েট ছাড়াও আছে ওজন কমানোর সহজ উপায়, যা অনুসরণ করলে আপনি স্বাস্থ্যকর উপায়ে সহজেই ওজন কমাতে পারবেন কয়েক কেজি পর্যন্ত। চলুন জেনে নেওয়া যাক কঠোর ডায়েট না করেও আপনি সহজেই কীভাবে ওজন কমাতে পারবেন-

মনোযোগ দিন খাওয়ার সময়

অনেকেই খাওয়ার সময় মোবাইল ফোন বা ইলেকট্রনিক্স স্ক্রিনে চোখ রাখেন। এতে খাবারে কম, অন্যদিকে বেশি নজর থাকে। ফলে খাওয়াও বেশি হয়ে যায় আবার ওজনও বাড়ে। তাই যখন খাবার খাবেন, তখন শুধু খাবারেই মনোযোগ দিন।

প্রোটিনজাতীয় খাবার খান

প্রোটিন শরীরের পেশী মেরামতে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় রাখুন ডিম, মুরগির মাংস, টকদই ইত্যাদি। প্রোটিন দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতেও সহায়ক। এতে বারবার খাওয়ার প্রবণতা কমে। ফলে ওজন কমে দ্রুত।

Advertisement

ফাইবারজাতীয় খাবার খান

প্রোটিনের পাশাপাশি খাদ্যতালিকায় রাখতে হবে ফাইবারজাতীয় খাবার। বারবার খাওয়ার লোভ কমাতে এ ধরনের খাবার বিশেষ উপকারী। এক্ষেত্রে শাকসবজি বেশ

আরও পড়ুন

কিডনিতে পাথর কেন হয়, এর লক্ষণ কী কী? টাইফয়েড কীভাবে ছড়ায়, এর লক্ষণ কী কী? অস্বাস্থ্যকর খাবার বাদ দিন

বাইরের ভাজাপোড়া খাবার কিংবা ফাস্টফুড এড়িয়ে চলুন ওজন কমাতে চাইলে। জাঙ্কফুড খাওয়ার অভ্যাস থাকলে আপনি কখনো ওজন কমাতে পারবেন না। এর বদলে গাজর, শসা ও বিটরুট রাখুন খাদ্যতালিকায়। এর পাশাপাশি পাতে প্রচুর সবুজ শাক-সবজি ও সালাদ খান।

খাবারের আগে পানি পান করুন

খাবার খাওয়ার ২০ মিনিট আগে ২ গ্লাস পানি পান করুন। এতে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। অতিরিক্ত খাওয়া রোধ করার এক কৌশল এটি।

Advertisement

চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন

চিনিযুক্ত জুস থেকে শুরু করে বিভিন্ন পানীয় বা সোডা এড়িয়ে চলুন। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এর বদলে লেবুর শরবত বা ডাবের পানি ইত্যাদি পান করুন।

নিয়মিত ঘুমান

কর্মব্যস্ত জীবনে এখন সবাই ব্যস্ত নানা কাজে। অনেকেরই রাত জাগার অভ্যাস আছে। কাজের ক্ষেত্রে তো বটেই, অনেকে আবার ইচ্ছে করেই রাক জাগেন।

এই অভ্যাস কিন্তু স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। নিয়মিত গভীর ঘুম না হলে ওজনও সহজে কমবে না। এজন্য ঘুমানোর আগে স্ক্রিন টাইম কমান ও রাতে দ্রুত ঘুমানোর অভ্যাস করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস