ক্যাম্পাস

শেখ হাসিনাকে দেশে আনা হবে কেবল শাস্তি দেওয়ার জন্য: নাহিদ

অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট করে দেশে প্রবেশ করবেন, এ কথা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। শেখ হাসিনাকে দেশে আনা হবে কেবল শাস্তি দেওয়ার জন্যই।

Advertisement

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখা কর্তৃক আয়োজিত ‘গণঅভ্যুত্থানের সরকার, প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এখন বিভিন্ন জায়গায় কথা হচ্ছে আওয়ামী লীগ রাজনীতি করতে পারবে কি না। আপনি যখন আওয়ামী লীগকে একটি ফ্যাসিস্ট রাজনৈতিক দল বলছেন তখন প্রশ্ন আসে ফ্যাসিস্ট রাজনৈতিক দল গণতান্ত্রিক কাঠামোতে কীভাবে রাজনীতি করতে পারে? যদি আওয়ামী লীগ ফিরে আসে তাহলে গণঅভ্যুত্থান ও শহীদদের সঙ্গে প্রতারণা করা হবে।

বৈষম্যবিরোধী আন্দোলন জাবি শাখার আয়োজনে এ সংলাপে শেখ হাসিনাকে ফ্যাসিস্টের পাশাপাশি চোর-ডাকাত মন্তব্য করে নির্বাচন কমিশন সংস্কার কমিটির সদস্য ডা. জাহেদ উর রহমান বলেন, ‘আমরা যদি ফ্যাসিবাদী বলি তাহলে শেখ হাসিনাকে সম্মান করা হয়। হাসিনা যা করেছে তা ফ্যাসিস্টরা করে না, এগুলো করে ক্রিমিনালরা। হাসিনা মূলত ক্রিমিনাল, মাফিয়া ও ডাকাত ছিল। কিছুক্ষেত্রে আমরা তাকে পাড়ার মাস্তান বলতে পারি।’

Advertisement

জাতীয় নাগরিক কমিটির সদস্য সচিব আখতার হোসেন বলেন, এই মুহূর্তে বাংলাদেশের জন্য একটি নতুন সংবিধান প্রণয়ণ ফরজে আইন হয়ে গেছে। পুরনো সংবিধান বাতিল করার জন্য সংবিধানের ৭ (বি) অনুচ্ছেদ যথেষ্ট।

সংস্কার প্রক্রিয়ার উপর গুরুত্বারোপ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, এবার না হলে আর সম্ভব নয়। তবে এ সংস্কার প্রক্রিয়ার মূল ফল হবে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মুশফিকুস সালেহীনের সঞ্চালনায় সংলাপে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সোহেল আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রব প্রমুখ।

সৈকত ইসলাম/এফএ/এএসএম

Advertisement