খেলাধুলা

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড জিম্বাবুয়ের

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারেনি জিম্বাবুয়ে। সেই দেশটিই কি না বিশ্বকাপ বাছাই পর্বে রীতিমত রেকর্ড গড়ে ফেললো। আঞ্চলিক বাছাই পর্বে ৩৪৪ রানের বিশাল স্কোর গড়েছে সিকান্দার রাজার দল। যা টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড।

Advertisement

এতদিন নেপালের করা ৩১৪ রানের রেকর্ডটিই ছিল টি-টোয়ন্টিতে সর্বোচ্চ। গত এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে এই রান করেছিলো তারা। কিছুদিন আগে বাংলদেশের বিপক্ষে ২৯৭ রান করেছিলো ভারত। যা টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রানের স্কোর। কয়েকদিন আগে (১৯ অক্টোবর) সিসেলসের বিপক্ষে ২৮৬ রান করেছিলো জিম্বাবুয়ে।

এবার সব ধরনের রেকর্ড ভেঙে দিয়ে জিম্বাবুয়ে আফ্রিকান আরেক দেশ গাম্বিয়ার বিপক্ষে ২০ ওভারে রান তুলেছে ৩৪৪। শুধু তাই নয়, সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ডও গড়েছে জিম্বাবুইয়ানরা।

নিজেরা ৩৪৪ রান করে গাম্বিয়াকে ১৪.৪ ওভারে ৫৪ রানে অলআউট করে দিয়েছে। ফলে জিম্বাবুয়ে জয় পেয়েছে ২৯০ রানের বিশাল ব্যবধানে। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এতবড় জয় এর আগে আর কেউ পায়নি।

Advertisement

কেনিয়ার নাইরোবিতে রুয়ারাকা স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। অধিনায়ক সিকান্দার রাজা ৪৩ বলে ১৩৩ রানে অপরাজিত থাকেন। ৭টি বাউন্ডারির সঙ্গে ১৫টি ছক্কার মার মারেন তিনি।

সিকান্দার রাজা ছাড়াও ব্রায়ান বেনেট করেন ৫০ রান, তাদিওয়ানাসে মুরুমানি ১৯ বলে খেলেন ৬২ রানের ইনিংস। ১৭ বলে ৫৩ রানে অপরাজিত থাকেন ক্লাইভ মাদান্দে।

৫৪ রানে গাম্বিয়াকে অলআউট করার পথে জিম্বাবুয়ের রিচার্ড এনগারাবা ও ব্রেন্ডন মাভুতা নেন ৩টি করে উইকেট। ওয়েসলি মাদভিরে নেন ২টি উইকেট। ব্রায়ান বার্ল নেন ১ উইকেট।

আইএইচএস/

Advertisement