জাতীয়

লেবানন থেকে ফিরলেন ৯৬ বাংলাদেশি

যুদ্ধবিধ্বস্ত লেবাননে আটকা পড়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ৯৬ জন দেশে ফিরেছেন। বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় পৃথক দুটি ফ্লাইটে তারা দেশে ফিরেছেন। সম্পূর্ণ সরকারি খরচে তাদের দেশে ফিরিয়ে এনেছে সরকার।

Advertisement

তাদের মধ্যে এসভি ৮১০ ফ্লাইটযোগে ৬৫ জন ও এসভি ৮০২ ফ্লাইটযোগে ৩১ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

বিমানবন্দরে তাদের অভ্যর্থনা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তারা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে দেশে ফেরা প্রত্যেককে নগদ পাঁচ হাজার টাকা, কিছু খাদ্যসামগ্রী ও প্রাথমিক মেডিকেল চিকিৎসার ব্যবস্থা করা হয়।

Advertisement

এসময় ফেরত বাংলাদেশিদের সঙ্গে বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোস্তফা জামিল খান লেবাননে যুদ্ধের ভয়াবহতা নিয়ে কথা বলেন ও তাদের খোঁজখবর নেন। লেবাননে এখনো কোনো বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস, বৈরুত, এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় তারা দেশে ফিরেছেন।

লেবাননে চলমান যুদ্ধাবস্থায় ১৮০০ প্রবাসী বাংলাদেশি দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। বৈরুতে বাংলাদেশ দূতাবাস দেশে ফিরতে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবর্তনের জন্য কাজ করছে। এছাড়া সেখানে অবস্থানরত যেসব প্রবাসী বাংলাদেশি দেশে ফিরতে অনিচ্ছুক তাদের নিরাপত্তা নিশ্চিতেও সর্বোচ্চ চেষ্টা করছে সরকার।

আইএইচআর/এমকেআর/এমএস

Advertisement