আন্তর্জাতিক

সুদানে ২ দিনে সংঘর্ষে ৭০ জনের বেশি নিহত

সুদানে চলমান সংঘর্ষে গত দুইদিনে ৭০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবী কর্মীরা। এর মধ্যে গত মঙ্গলবার (২২ অক্টোবর) খার্তুমের দক্ষিণ বেল্ট এলাকায় সেনাবাহিনীর বিমান হামলায় ২০ জন নিহত হন, যাদের মধ্যে চারজন শিশু ছিল বলে জানা গেছে। এছাড়া আহত হন আরও ২৭ জন।

Advertisement

সেনাবাহিনীর বিমান হামলার পাশাপাশি আল-জাজিরা রাজ্যে গত রোববার থেকে শুরু হওয়া সংঘর্ষে আরও অর্ধশতাধিক মানুষ নিহত হয়েছেন। সংঘর্ষের সূত্রপাত হয় আল-জাজিরার আরএসএফ কমান্ডার আবু আকলা কাইকাল পক্ষ পরিবর্তনের পর। তিনি তার সঙ্গে বিপুল সংখ্যক যোদ্ধা নিয়ে পালিয়ে আসেন, যার পর সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে সংঘর্ষের মাত্রা আরও বেড়ে যায়।

আরও পড়ুন>>

সুদানে তীব্র অনাহারের ঝুঁকিতে ৫০ লাখ মানুষ সুদান ছেড়ে পালিয়েছে এক লাখ মানুষ: জাতিসংঘ সুদান ছেড়ে পালাচ্ছে মানুষ, সংঘাত অব্যাহত

গত রোববার ওয়াদ মাদানি শহরে একটি মসজিদে সেনাবাহিনীর বিমান হামলায় ৩১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় রেসিস্ট্যান্স কমিটি। এতে বহু মরদেহ এতটাই বিকৃত হয়ে গেছে যে এখনো অনেককে শনাক্ত করা সম্ভব হয়নি।

Advertisement

এছাড়া, আল-জাজিরার পূর্বাঞ্চলীয় শহরগুলোতে আরএসএফের হামলায় অন্তত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সুদানে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে উভয় পক্ষই যুদ্ধাপরাধের অভিযোগের সম্মুখীন হয়েছে। তাদের বিরুদ্ধে বেসামরিক মানুষদের ওপর হামলা, বসতিগুলোতে নির্বিচারে গোলাবর্ষণ এবং মানবিক সাহায্য আটকে রাখা বা লুটপাটের অভিযোগ উঠেছে।

সুদানের বর্তমান পরিস্থিতি ব্যাপক মানবিক সংকট সৃষ্টি করেছে, যা লক্ষাধিক মানুষকে বাস্তুচ্যুত করেছে এবং হাজার হাজার প্রাণ কেড়ে নিয়েছে।

সূত্র: এএফপিকেএএ/

Advertisement