ক্যাম্পাস

রাবিতে বিক্ষোভ, বঙ্গভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি

রাষ্ট্রপতির পদত্যাগ, সর্বস্তরের আওয়ামী সন্ত্রাসী-কুশীলবদের বিচার ও নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা। এ সময় বঙ্গভবন ঘেরাও করার হুঁশিয়ারি দেন সমন্বয়করা।

Advertisement

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এই কর্মসূচি পালন করেন তারা। এ সময় ছাত্রলীগকে ক্যাম্পাসে নিষিদ্ধ, লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ও গণহত্যার দোসরদের বিচারের দাবিও করেন তারা।

রাষ্ট্রপতির পদত্যাগের আলটিমেটাম দিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ফাহিম রেজা বলেন, চুপ্পু বিভিন্নভাবে আন্দোলনকে বিতর্কিত করার চেষ্টা করছেন। তাকে বলতে চাই তোমার মাকে তল্পিতল্পা গুছিয়ে ভারতে পাঠিয়ে দিয়েছি আমরা। তুমি চুপ্পুকে দড়ি ধরে না, সুতা ধরে টান দিলেও তুমি টিকতে পারবা না। একইসঙ্গে বলতে চাই এই ক্যাম্পাসে আর কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড চলবে না। আওয়ামী লীগের দোসররা বিভিন্ন সময় আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকরা শিক্ষার্থীদের সন্ত্রাসী আখ্যা দিয়েছে আন্দোলনের সময়। শিক্ষক নামে এই সন্ত্রাসীরা এখনো প্রশাসনের নানান দায়িত্বে রয়েছে। তাদের বহিষ্কার করতে হবে। প্রশাসন যদি ব্যবস্থা গ্রহণ না করে তাহলে আবারো শিক্ষার্থীরা মাঠে নামবে।

আরেক সমন্বয়ক মেহেদী সজীব বলেন, সন্ত্রাসী আওয়ামী লীগ কোনোভাবেই এ দেশের রাজনীতি করার অধিকার রাখে না। অবিলম্বে ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে। লেজুড়বৃত্তির রাজনীতি নিষিদ্ধ করতে হবে। ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে যদি শহীদ হতে হয় সেই শহীদ যেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে হয়। সেই শহীদের নাম যেন মেহেদী সজীব হয়। প্রশাসনকে বলতে চাই, খুনিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। হল প্রশাসনকে সন্ত্রাসীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

Advertisement

এরপর বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর লিখিত দাবি হস্তান্তর করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

মনির হোসেন মাহিন/এফএ/এএসএম