আইন-আদালত

নরসিংদী-ব্রাহ্মণবাড়িয়ায় টেঁটাযুদ্ধ বন্ধ ও বিচারিক তদন্ত চেয়ে রিট

নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার চরাঞ্চলে আলোচিত ও ভংয়কর টেঁটাযুদ্ধ বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

Advertisement

দৈনিক প্রথম আলোতে ‘নরসিংদীর চরাঞ্চল: টেঁটাযুদ্ধের শুরু আছে, শেষ নেই’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত রোববার (২০ অক্টোবর) জনস্বার্থে নরসিংদীর বাসিন্দা আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া এ রিট দায়ের করেন।

রিটকারীর আইনজীবী মুরাদ রিটের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

রিটে নরসিংদী এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার চরাঞ্চলে টেঁটাযুদ্ধের স্থায়ী সমাধান করতে বিগত সময়ের সব মামলার নথি পর্যালোচনা করতে বিচার বিভাগীয় নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনপূর্বক দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

Advertisement

একই সঙ্গে রিটে নরসিংদীর রায়পুরার ২৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মধ্যে ৮টি ইউনিয়ন অধ্যুষিত চরাঞ্চলে টেঁটাযুদ্ধে আহতদের দ্রুত চিকিৎসাসেবা দেওয়ার লক্ষ্যে চরাঞ্চলে একটি ৫০ শয্যাবিশিষ্ট আধুনিক হাসপাতাল অথবা রায়পুরা উপজেলা সদরে বর্তমান ৫০ শয্যার স্থলে ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল তৈরির নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে জননিরাপত্তা বিভাগের সচিব, পুলিশের মহাপরিদর্শক, নরসিংদী ও ব্রাক্ষণবাড়িয়ার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, টেঁটাযুদ্ধের ঘটনায় গত পাঁচ বছরে জেলার রায়পুরার চার ইউনিয়নে প্রাণ গেছে অন্তত ৫০ জনের।

এফএইচ/ইএ/জেআইএম

Advertisement