প্রবাস

চীনে আন্তর্জাতিক ট্যুরে বাংলাদেশ

চীন প্রতিনিধি

Advertisement

গভীর ও বৈচিত্র্যময় ঐতিহাসিক সংস্কৃতি এবং উচ্চ-মানের উন্নয়নের সর্বশেষ সাফল্যের সাক্ষী হতে, ‘নতুন যুগে উন্মুক্ততা এবং একীকরণের রাস্তা’—এই থিম নিয়ে চীনে অনুষ্ঠিত হয়েছে সাত দিনব্যাপী ইভেন্ট ‘আন্তর্জাতিক অন্তর্দৃষ্টিতে চীনের দৃশ্য’।

ইভেন্টটি চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়া এবং শানশি প্রদেশের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

চীনের নেটওয়ার্ক কমিউনিকেশন ব্যুরোর সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালনায় ইভেন্টটি যৌথভাবে আয়োজন করে ইনার মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন, শানশি প্রদেশের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন এবং চায়না ডেইলি নিউজপেপার।

Advertisement

এই সফরের ফলে পরিদর্শনকারী দলটি অঞ্চলগুলোর উচ্চমানের অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প ও অবকাঠামো উন্নয়ন, কৃষি ও পরিবেশগত অর্জন, সংস্কৃতি এবং ঐতিহাসিক ঐতিহ্য সম্পর্কে জানতে পারে।

সাত দিনব্যাপী বাস্তব অভিজ্ঞতা অর্জন করার জন্য, পরিদর্শনকারী দলের সদস্যরা আধুনিক উৎপাদন উদ্যোগ, সংখ্যালঘু সম্প্রদায়ের জাদুঘর, বড় প্রকল্পগুলোর নির্মাণ স্থান, তথ্য ও প্রযুক্তিকেন্দ্র, ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও আন্তর্জাতিক লজিস্টিক হাব, রেলওয়ে লজিস্টিক সেন্টার, সিড ইন্ডাস্ট্রি সেন্টার ও কৃষিশিল্পের স্থান এবং সাংস্কৃতিক ঐতিহ্যের কেন্দ্রসহ অন্যান্য স্থান পরিদর্শন করে।

বাংলাদেশ, কাজাখস্তান, মঙ্গোলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলের ২০ জন বিদেশি মিডিয়া সাংবাদিক, বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি দল এই ইভেন্টে অংশগ্রহণ করে।

এমআরএম/এএসএম

Advertisement