লাইফস্টাইল

যেভাবে ২৩ কেজি ওজন ঝরালেন ওরি

ওরহান আওয়াত্রামানি। যাকে সবাই ওরি নামেই চেনেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তিনি একজন ভারতীয় ইন্টারনেট ব্যক্তিত্ব, ফ্যাশন স্টাইলিস্ট ও ভ্রমণকারী হিসেবে জনপ্রিয় নেটদুনিয়ায়।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে তার ওয়েট লস জার্নি সম্পর্কে জানিয়েছেন ওরি। প্রতিদিনের ডায়েট থেকে মাত্র একটি জিনিস বাদ দিয়েই তিনি কমিয়েছেন ২৩ কেজি ওজন। তিনি জানিয়েছেন ‘জিরো-সুগার-সহনশীল ডায়েট’ সম্পর্কে।

ওজন কমাতে তারকারা ঠিক কী করেন, তা নিয়ে লোকজনের কৌতূহলের শেষ নেই। তবে ওরি বলি পাড়ার তারকা না হয়েও তার ওঠাবসা কিন্তু বলিউডের তারকাদের সঙ্গেই। সম্প্রতি মালাইকা অরোরা ও আরবাজ খানের ছেলে আরহান খানের পডকাস্টের এক পর্বে হাজির হন তিনি।

ওরি বলেন, তিনি ‘জিরো-সুগার-সহনশীল ডায়েটে’ ছিলেন। শুধু চিনি বা মিষ্টিজাতীয় খাবার না খেয়েই তিনি প্রায় ২৩ কেজি ওজন কমিয়েছেন। নিজের খাদ্যাভ্যাস প্রসেঙ্গে ওরি আরও বলেন, ‘এই মুহূর্তে আমি কঠোর ডায়েটে আছি। সকালের নাশতায় আমি ডিমের সাদা অংশের অমলেট খাই। তারপরে আমি সারা দিন কিছুই খাই না।’

Advertisement

‘আর আমি রাতের খাবারের জন্য কী খাব তা নির্ভর করে বাড়িতে কী আছে তার উপর। তবে তা হতে হবে জিরো-সুগার-সহনশীল ডায়েট। গত বছর আমি ২৩ কেজির মতো ওজন কমিয়েছি।’ ওরির বর্তমান ওজন ৫০ কেজি। তবে তিনি আরও ৩ কেজি ওজন কমাতে চান। তার টার্গেট ওয়েট ৪৭ কেজি।

আরও পড়ুন

ব্রেস্ট ক্যানসারের যেসব লক্ষণ বেশিরভাগ নারীই অবহেলা করেন হঠাৎ ওজন বেড়ে যাচ্ছে, কঠিন রোগ নয় তো?

ওরি জানান, চিনিবিহীন ডায়েটের মূল বিষয় হল চিনি জাতীয় খাবারের সব উৎস নির্মূল করা। এর পরিবর্তে শাকসবজি, ফলমূল ও দুগ্ধজাত জাতীয় খাবার থেকে পাওয়া প্রাকৃতিক শর্করা খাওয়া ঠিক বলে মনে করেন ওরি।

চিনিবিহীন ডায়েটের কি সত্যিই ওজন কমায়?

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের ২০১৯ সালের সমীক্ষা অনুসারে, অতিরিক্ত চিনি খেলে টাইপ ২ ডায়াবেটিস ও হৃদরোগসহ বেশ কিছু সমস্যার ঝুঁকি বাড়ে। সময়ের সঙ্গে যিনি চিনিযুক্ত খাবার গ্রহণ কমানো যায়, তবেই সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

Advertisement

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের ২০২৩ সালের একটি সমীক্ষা অনুসারে, চিনিযুক্ত খাবার বেশি খেলে ওজন বাড়ে। ২০১৮ সালের এক সমীক্ষায় দেখা গেছে, চিনি ছাড়া খাবার ওজন কমাতে সাহায্য করে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

জেএমএস/এমএস