তথ্যপ্রযুক্তি

সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ হয় যেসব ইলেকট্রনিক পণ্যে

অনেকেই ঘরে সারাদিন ফ্যান, লাইট জ্বালিয়ে রাখেন কিংবা এসি চালান। এতে মাস শেষে বিদ্যুৎ বিল আসে অনেক বেশি। ভাবতে পারেন এসি, ফ্রিজ ব্যবহারেই হয়তো বিদ্যুৎ বিল বেশি আসে। কিন্তু ঘরের আরও অনেক ইলেকট্রনিক পণ্য আছে যেগুলোতে বিদ্যুৎ খরচ হয় সবচেয়ে বেশি।

Advertisement

চলুন দেখে নেওয়া যাক কোন ইলেকট্রনিক পণ্যগুলো ব্যবহারে বিদ্যুৎ খরচ বেশি

এয়ার কন্ডিশনার

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বিদ্যুৎ খরচের ক্ষেত্রে শীর্ষে থাকে, কারণ এটি একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখতে দীর্ঘ সময় ধরে কাজ করে।

পানি গরম করার হিটার

গিজার বা পানি গরম করার জন্য ব্যবহৃত হিটার প্রচুর বিদ্যুৎ খরচ করে, বিশেষ করে শীতের সময় যখন এগুলো বেশি ব্যবহার হয়।

Advertisement

ফ্রিজ ও রেফ্রিজারেটর

এটি ২৪ ঘণ্টা চালু থাকে এবং খাবার সংরক্ষণের জন্য ঠান্ডা তাপমাত্রা বজায় রাখতে বিদ্যুৎ খরচ করে। বিশেষ করে বড় আকারের ফ্রিজগুলো বেশি বিদ্যুৎ ব্যবহার করে।

ওভেন এবং মাইক্রোওয়েভ

রান্না বা খাবার গরম করার জন্য ব্যবহার করা হয় এবং এগুলো সাধারণত স্বল্প সময়ের জন্য চালানো হলেও উচ্চ ক্ষমতা ব্যবহার করে, যার ফলে মোট বিদ্যুৎ খরচ বেশি হয়।

ওয়াশিং মেশিন ও ড্রায়ার

এগুলো বিশেষ করে গরম পানি ব্যবহার করে কাপড় ধোয়ার ক্ষেত্রে বেশি বিদ্যুৎ ব্যবহার করে। শুকানোর মেশিনগুলোও প্রচুর বিদ্যুৎ খরচ করে।

বৈদ্যুতিক আয়রন

কাপড় ইস্ত্রি করার সময় উচ্চ তাপমাত্রা সৃষ্টি করতে অনেক বিদ্যুৎ খরচ হয়। দিনে অনেকেই কয়েকবার বা একবার হলেও আয়রন ব্যবহার করেন। সেক্ষেত্রে মাসে বেশ কিছু টাকা খরচ হতে পারে বৈদ্যুতিক আয়রন ব্যবহারে।

Advertisement

আরও পড়ুন

কোন গতিতে ফ্যান চালালে বিদ্যুৎ বিল কম আসবে? দিনে ৮ ঘণ্টা এসি চললে মাসে বিদ্যুৎ বিল কত আসবে?

সূত্র: নিউজ ১৮, ইলেক্ট্রোথিংকস

কেএসকে/এমএস