স্বাস্থ্য

‘আইসিএমএইচ সুপার স্পেশালাইজড হিসেবে গড়ে উঠুক’

মাতুয়াইল মাতৃ ও শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট হাসপাতাল (আইসিএমএইচ) সুপার স্পেশালাইজড হিসেবে গড়ে উঠুক তা আমরা চাই বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব ডা. মো. সারওয়ার বারী।

Advertisement

তিনি বলেন, এই হাসপাতালকে এগিয়ে নিতে আপনারা আমাদের জানান কি কি করা উচিত। আমাদের মন্ত্রণালয় সবসময় এই প্রতিষ্ঠানের সঙ্গে ছিল, থাকবে।

রোববার (২০ অক্টোবর) মাতুয়াইল আইসিএমএইচে শিশু চক্ষু সেবা কেন্দ্র, আরইটি ক্যাম মেশিন ফর রেটিনোপ্যাথি ও প্রিম্যাচুরিটি (আরওপি) স্ক্রিনিং এবং জাতীয় অধ্যাপক ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক এমকিউকে তালুকদারের নামে একটি লাইব্রেরি উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

ডা. মো. সরওয়ার বারী বলেন, আজকের এই অনুষ্ঠানে এত মানুষ একসাথে দেখে অনেক ভালো লাগলো। এই প্রতিষ্ঠানটি শিশু স্বাস্থ্যের জন্য একটি উজ্জ্বল নাম যা বিশেষ অবদান রাখছে। আজকে নতুন করে ল্যাব উদ্বোধন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এখানে অনেক অভিজ্ঞ চিকিৎসকরা কাজ করছেন। নতুন করে শিশুদের জন্য প্রথমবারের মতো শিশু চক্ষু সেবা চালুব হচ্ছে। যা খুবই ভালো দিক।

Advertisement

স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগম বলেন, আইসিএমএইচ এই এলাকার মানুষের একটা ভরসার প্রতিক হয়ে উঠেছে। আমরা প্রতিষ্ঠানটির আরও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। আমরা চাই প্রতিষ্ঠানটি আরও মান সমৃদ্ধ হোক, মা ও শিশুরা যেন এই প্রতিষ্ঠানে এসে সর্বাধুনিক সেবা নিয়ে যেতে পারে। এই হাসপাতালের যতগুলো সমস্যার কথা তুলে ধরা হয়েছে, আমরা আমাদের অবস্থান থেকে সেগুলোর সমাধানে সর্বোচ্চ চেষ্টা করা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব রনজিত কুমার সরকার বলেন, এটি আমার জন্যই সৌভাগ্য এবং আনন্দের এখানে আসতে পেরে। আজকে সচিব এবং উপদেষ্টা আসতে পারলে ভালো হতো, তবে তাদের প্রতিনিধি হিসেবে এসে আনন্দিত। এই প্রতিষ্ঠানটি সুপরিচিত। এখানে শিশু চক্ষু সেবা কেন্দ্র, আরইটি ক্যাম মেশিন ফর রেটিনোপ্যাথি ও প্রিম্যাচুরিটি (আরওপি) স্ক্রিনিং এবং এমকিউকে তালুকদারের নামে একটি লাইব্রেরি চালু হচ্ছে। যা খুবই আনন্দের। এই প্রতিষ্ঠানের আরও উন্নতি প্রয়োজন। আপনারা এই প্রতিষ্ঠানের প্রয়োজনীয় দিক তুলে ধরবেন, আমাদের দিক থেকে চেষ্টা থাকবে।

জাতীয় অধ্যাপক ও আইসিএমএইচ এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ডা. এম কিউ তালুকদার, তাকে দেওয়া সংবর্ধনা ও নিজের নামে লাইব্রেরি করায় আনন্দিত হয়েছে বলে জানান। তিনি বলেন, আমার বয়স ৮৪ বছর। সকালেও অসুস্থ ছিলাম, এখানে আসতে পেরে ভালো লাগছে। পরে তার মেয়ে তার পক্ষ থেকে এই সংবর্ধনার জন্য সবাইকে তার পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন।

আইএমসিএচের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং ডা. মোহাম্মদ মজিবুর রহমান এই প্রতিষ্ঠানে নতুন করে ১০তলা ভবন করার আশা প্রকাশ করেন এবং এই প্রতিষ্ঠানের নাম ডা. এম কিউ তালুকদারের নামে নামকরণ করার জন্য দাবি পেশ করবেন বলেও উল্লেখ করেন।

Advertisement

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মা ও শিশু স্বাস্থ্য খাতের বিশেষজ্ঞ চিকিৎসকরা, নার্স ও কর্মকর্তারা।

এএএম/এমআরএম/জিকেএস