অর্থনীতি

শিল্পখাতের সংকট মোকাবিলায় সহায়তা চায় বিসিআই

শিল্পখাতে বর্তমানে বড় চ্যালেঞ্জ জ্বালানি সংকট। গ্যাস-বিদ্যুতের কারণে শিল্প উৎপাদন ব্যাহত হলে এর প্রভাব অন্যান্য খাতেও পড়বে। এছাড়া ব্যবসাক্ষেত্রে ক্রমাগত ব্যাংক সুদহার বৃদ্ধি, এনবিআর কর্তৃক এইচএস কোড জটিলতা, কারখানা বন্ধ থাকায় বেতন দিতে মালিকদের সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।

Advertisement

রোববার (২০ অক্টোবর) তার নেতৃত্বে একটি প্রতিনিধিদল মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান শুভ্রকে এসব বিষয় অভিহিত করেছেন। একটি সৌজন্য সাক্ষাতে এসব প্রসঙ্গ উঠে আসে।

এছাড়া বিসিআই-শিল্প মন্ত্রণালয় একসঙ্গে শিল্পমেলা আয়োজন, বাংলাদেশ থেকে হালাল পণ্য রপ্তানির সম্ভাবনার পূর্ণ ব্যবহার এবং হালাল সার্টিফিকেট প্রদানে বিসিআইকে অনুমতি দেওয়ার বিষয়টি গুরুত্বসহকারে উল্লেখ করে বিসিআই প্রতিনিধিরা।

পাশাপাশি তারা শিল্পক্ষেত্রে দক্ষ জনবলের অভাব দূরকরণে এবং এলডিসি গ্রাজুয়েশন হওয়ার পর প্রয়োজনীয় দক্ষ কর্মী ও ব্যবস্থাপকের অভাব পূরণে প্রশিক্ষণ কারিকুলাম ও যন্ত্রপাতি চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে আপডেট করার বিষয়ে শিল্প মন্ত্রণালয় এবং বে-সরকারি খাত একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

Advertisement

শিল্প উপদেষ্টা বলেন, দেশের শিল্পগুলোর অবস্থা সম্পর্কে আমরা অবগত রয়েছি। আমরা চাই দেশে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি পাক। দেশীয় শিল্প যাতে টিকে থাকতে পারে সেই উদ্যোগ নেওয়া হবে। দক্ষকর্মী তৈরির ক্ষেত্রে কোর্স কারিকুলাম প্রণয়ন ও দক্ষ প্রশিক্ষক সৃষ্টিতে আমরা আপনাদের কাছ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব আহ্বান করছি। আমি শিল্প মালিকদের কাছে আহ্বান করবো যাতে নবায়নযোগ্য জ্বালানির সর্বোচ্চ ব্যবহার করা যায় এর জন্য রাষ্ট্র সব ধরনের সহায়তা করবে।

সভায় বিসিআইয়ের সহ-সভাপতি প্রীতি চক্রবর্তী, সহ-সভাপতি মোহাম্মদ ইউনূস, অন্যান্য পবিচালক এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ সালাউদ্দিন ও মো. সলিম উল্লাহ উপস্থিত ছিলেন।

এনএইচ/এমএএইচ/জেআইএম

Advertisement