আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘ডানা’র ঝাপটায় তছনছ হতে পারে পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গজুড়ে চলছে উৎসবের মৌসুম। সবেমাত্র শেষ হলো শারদীয় দুর্গোৎসব। বাকি রয়েছে আলোর উৎসব দীপাবলি ও ভাইফোঁটা। এই উৎসবের আমেজের মধ্যেই ঘূর্ণিঝড় ডানা’র শঙ্কা।

Advertisement

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। সেই নিম্নচাপ ধীরে ধীরে আরও শক্তি বাড়াবে। নিম্নচাপের জেরে কয়েকদিন ধরে রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

এই ঘূর্ণিঝড় কোথা দিয়ে স্থলভাগে ঢুকবে বা কোন জায়গায় আছড়ে পড়বে, তা এখনো স্পষ্ট নয়। তবে ঝড়টি পশ্চিমবঙ্গ-উড়িষ্যার উপকূলে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন>>

Advertisement

২৪ ঘণ্টায় এক হাসপাতালে যমজ ১৮ শিশুর জন্ম দাবি না মানলে সর্বাত্মক ধর্মঘটের হুমকি চিকিৎসকদের আর জি কর বিতর্কের মধ্যে পশ্চিমবঙ্গে ৬ আসনের উপ-নির্বাচন ঘোষণা

ঘূর্ণিঝড় ডানা’র জেরে সমুদ্রে প্রায় ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড়ের আশঙ্কা রয়েছে। আগামী বুধ ও বৃহস্পতিবার কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

সমুদ্রে ঘুরতে যাওয়া পর্যটকদের সতর্ক থাকতে বলা হয়েছে। উপকূলের কাছে উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে।

এরই মধ্যে ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্ন। উপকূলীয় অঞ্চলের বাঁধগুলোর অবস্থা সরেজমিনে পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রয়োজনীয় ত্রাণসামগ্রী মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের সব উপকূলীয় অঞ্চলকে বিশেষভাবে সতর্ক করা হচ্ছে এবং নিয়মিত মাইকিং করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

ঘূর্ণিঝড় ডানা’র ঝাপটায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা মাথায় রেখে আগাম প্রস্তুতি সেরে রাখছে পশ্চিমবঙ্গ সরকার।

ডিডি/কেএএ