আইন-আদালত

সাবেক আইনমন্ত্রীর এপিএস রাশেদুল পাঁচদিনের রিমান্ডে

বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযানে গুলিতে মকবুল নামে এককর্মী নিহতের ঘটনায় করা মামলায় সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের একান্ত সহকারী সচিব (এপিএস) ও কসবা উপজেলার সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মো. রাশেদুল কাউসার জীবনের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

Advertisement

রোববার (২০ অক্টোবর) তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু-তদন্তের স্বার্থে মামলার তদন্তকারী কর্মকর্তা পল্টন থানার উপপরিদর্শক (এসআই) নাজমুল হাচান তাকে দশদিনের রিমান্ড আবেদন করেন।

আসামিপক্ষের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ছানাউল্ল্যাহ তার জামিন আবেদন নামঞ্জুর করে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে শনিবার (১৯ অক্টোবর) রাজধানী থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির একদফা দাবি আন্দোলন কর্মসূচি ঘিরে সারাদেশের নেতাকর্মীরা যখন জড়ো হতে থাকেন তখন আসামিরা বিএনপির সমাবেশ বানচালের সিদ্ধান্ত নেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর অজ্ঞাতনামা ৫০০/৬০০ জন আসামি বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ত্রাসের রাজত্ব কায়েম করেন। আসামিরা বিএনপি অফিসে প্রবেশ করে ভাঙচুর করেন।

এসময় বিএনপি কার্যালয়ে থাকা নেতাকর্মীদের লাঠিচার্জ ও গুলি করেন। এসময় মকবুল নামে এক বিএনপিকর্মী আহত হন। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান তিনি। এ ঘটনায় ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি হত্যা মামলা করা হয়।

জেএ/এমএএইচ/জিকেএস

Advertisement