ভ্রমণ

সিঙ্গাপুর ভ্রমণে দেখে আসুন বিশ্বের সেরা উঁচু ভবনটি

বিশ্বের সবচেয়ে সুন্দর দেশগুলোর মধ্যে অন্যতম হলো সিঙ্গাপুর। এ কারণেই বিশ্বের পর্যটকরা ভিড় করেন দেশটিতে। যারা এরই মধ্যে সিঙ্গাপুর ভ্রমণে যাওয়ার পরিকল্পনা করেছেন, তারা চাইলে সেখানে গিয়ে দেখে আসতে পারেন বিশ্বের সেরা উঁচু ভবনটি।

Advertisement

সিঙ্গাপুরের প্যান প্যাসিফিক অরচার্ড হোটেলটিকে ‘দ্য কাউন্সিল অন টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাট’ (সিটিবিইউএইচ) বিশ্বের সেরা নতুন আকাশচুম্বী ভবন হিসেবে ঘোষণা করেছে। সিঙ্গাপুরের আইকনিক শপিং ডিস্ট্রিক্টের কেন্দ্রস্থলে অবস্থিত ২৩তলা, ১৪০ মিটার উচ্চতার হোটেলটি ২০২৩ সালের জুনে উদ্বোধিত হয়।

এরই মধ্যে হোটেলটি বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে। যদিও এটি স্বীকৃতি পাওয়া এশিয়ার একমাত্র টাওয়ার নয়, মালয়েশিয়ার পেট্রোনাস টাওয়ারকেও ‘গ্লোবাল আইকন’ খেতাব দেওয়া হয়েছে। এছাড়া চীনের গ্রিনল্যান্ড হ্যাংঝো সেঞ্চুরি সেন্টারকে এশিয়ার ‘সেরা উঁচু ভবন’ হিসেবে অভিহিত করা হয়েছে।

আরও পড়ুন সিকিম ভ্রমণে ঘুরে আসুন কিছু অফবিট প্লেসে  যা দেখতে হাজারও পর্যটক ছুটে যান থাইল্যান্ড 

প্যান প্যাসিফিক অরচার্ড হোটেলটি সিঙ্গাপুরভিত্তিক ওহা আর্কিটেক্ট দ্বারা ডিজাইন করা হয়েছে। সিঙ্গাপুরের ব্র্যান্ডগুলোর ফ্ল্যাগশিপ হিসেবে ২০২৩ সালের জুনে হোটেলটি চালু করা হয়। সিঙ্গাপুরের এই হোটেলের নকশায় ফুটিয়ে তোলা হয়েছে চারটি প্রাকৃতিক উপাদান বন, সৈকত, বাগান ও মেঘ। এই ভবনে আছে ৩৪৭টি রুম ও স্যুট।

Advertisement

টেকসই শহুরে নকশা ও আকাশচুম্বী ভবন নিয়ে গবেষণার জন্য পরিচিত মার্কিন-ভিত্তিক অলাভজনক সংস্থা ‘সিটিবিইউএইচ’ ২০২৩ সালের ডিসেম্বরে পুরস্কারের জন্য জমা দেওয়ার পরই জানা যায় হোটেলটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবনের মধ্যে একটি।

প্যান প্যাসিফিক অরচার্ড এর ডিজাইনে পরিবেশবান্ধব উপাদান একত্রিত করার জন্যও পরিচিত। এতে সৌর প্যানেল, সেচের জন্য বৃষ্টির পানি সংগ্রহ ও খাদ্য বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি অন-সাইট বায়োডাইজেস্টার আছে।

এছাড়া হোটেলের সৌন্দর্যবর্ধনে যুক্ত করা গাছ, বাগান ও পুল সবার নজর কাড়ে। এই হোটেলের প্রতিটি জোন অনন্য অভিজ্ঞতা প্রদান করবে আপনাকে। উঁচু-সিলিং, লবি থেকে সুউচ্চ গাছসহ বালুকাময় সমুদ্রসৈকতসহ ঘোলাটে পুল সব দেখতে পাবেন আপনি প্যান প্যাসিফিক অরচার্ড হোটেলে।

সূত্র: টাইমস নাউ নিউজ

Advertisement

জেএমএস/জিকেএস