অর্থনীতি

বিজিএমইএর পর্ষদ বাতিল করে প্রশাসক বসালো সরকার

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) বর্তমান পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে সরকার। তার বদলে সংগঠনটিতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

Advertisement

প্রশাসক হিসেবে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. আনোয়ার হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছে। বাণিজ্য সংগঠন আইন-২০২২ এর ১৭ ধারা মোতাবেক এ নিয়োগ দেওয়া হয়েছে।

রোববার (২০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক বাণিজ্য সংগঠন) মো. আবদুর রহিম খানের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, নিয়োগকৃত প্রশাসক ১২০ দিনের মধ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।

Advertisement

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বেশ কিছু বাণিজ্য সংগঠনের পর্ষদ ভেঙে প্রশাসক নিয়োগ দেয় সরকার। রাজনৈতিক পটপরিবর্তনের আগে বিজিএমইএর সভাপতি ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। ৫ আগস্ট সরকার পতনের আগ মুহূর্তে দেশ ছেড়ে চলে যান তিনি। এরপর বিজিএমইএর সভাপতির দায়িত্ব নেন সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম।

গত ২৪ আগস্ট বিজিএমই সভাপতি এস এম মান্নান কচি পদত্যাগ করেন। তার পদত্যাগের পর নতুন বোর্ড গঠন করা হলেও বাণিজ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বোর্ড গঠন প্রক্রিয়া সঠিক ছিল না বলে জানান। পুনর্গঠিত বোর্ড সাধারণ সদস্যদের করা অভিযোগগুলোর যথাযথ সমাধান করতে পারেনি। ফলে সরকার একজন প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল।

বাণিজ্য মন্ত্রণালয়ের পরিপত্রে শ্রমিক বিক্ষোভসহ চলমান অস্থিরতার কথা উল্লেখ করা হয়েছে, যা দেশের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। এতে বলা হয়, পুনর্গঠিত পর্ষদ কার্যকরভাবে পরিস্থিতি সামাল দিতে না পারায় সরকার শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

এস.এম. মান্নান কচির নেতৃত্বে ‘সম্মিলিত পরিষদ’ ৩৫টি পরিচালক পদের (ঢাকায় ২৬টি এবং চট্টগ্রামে ৯টি) মধ্যে সবকটিতে জয় পায়। পরে তারা ৯ এপ্রিল দায়িত্ব গ্রহণ করেন। তবে আওয়ামী লীগের পতনের পর এস.এম. মান্নান কচি দেশত্যাগ করেন। এরপর বোর্ড পুনর্গঠন করে সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলামকে সভাপতি নির্বাচিত করা হয়েছিল।

Advertisement

এমএএস/এমকেআর/এমএমএআর/জিকেএস