দেশজুড়ে

বেনাপোলে চারদিন আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল বন্দরের বিপরীতে এশিয়ার বৃহত্তম স্থলবন্দর ভারতের পেট্রাপোলে আধুনিক মানের ‘প্যাসেঞ্জার টার্মিনাল’ উদ্বোধন করতে আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তাই বাংলাদেশে চারদিনের জন্য বন্ধ থাকছে এ পথে আমদানি-রপ্তানি।

Advertisement

মন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে মঙ্গলবার (২২ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে চিঠি দিয়েছেন ওপারের বন্দর কর্তৃপক্ষের ম্যানেজার কমলেশ শাহনি। বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) রাশেদুল সজিব নাজির বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে এশিয়ার বৃহত্তম স্থলবন্দর পেট্রাপোল প্যাসেঞ্জার টার্মিনাল উদ্বোধন করতে আসছেন বৃহস্পতিবার। এদিন একাধিক কর্মসূচি ও স্থাপনা উদ্বোধন অনুষ্ঠানে তার যোগ দেওয়ার কথা রয়েছে। তার সার্বিক নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার থেকে আমদানি রপ্তানি বন্ধ রাখা হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, পেট্রাপোলে আধুনিক মানের যাত্রী টার্মিনালসহ অন্য স্থাপনা উদ্বোধন উপলক্ষে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রীর আগমনকে ঘিরে সীমান্তে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আমদানি-রপ্তানি বন্ধ রাখা হয়েছে। ২৫ অক্টোবর শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় শনিবার সকাল থেকে পুরোদমে আমদানি-রপ্তানি চলবে।

Advertisement

এদিকে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ আহসান বলেন, পেট্রাপোল বন্দরের চিঠিতে আমদানি-রপ্তানি বন্ধ থাকার কথা বলা হলেও ভারতীয় ইমিগ্রেশন থেকে যাত্রী চলাচল বন্ধ নিয়ে কিছুই জানায়নি।

অমিত শাহ’র আগমন উপলক্ষে গোটা পেট্রাপোল সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভারতীয় বিএসএফ ও পুলিশ বাহিনীকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সঙ্গে ডগ স্কোয়াড বাহিনীও রয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলে জানান ওপারের সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা।

মো. জামাল হোসেন/এফএ/জেআইএম

Advertisement