ধর্ম

সরকারি কবরস্থানের গাছের ফল কি বিনামূল্যে খাওয়া যাবে?

সরকারি বা ওয়াকফকৃত কবরস্থানের গাছ, কাঠ, ফুল, ফলসহ সব উৎপাদন ওই কবরস্থানের নিজস্ব সম্পদ। কবরস্থান পরিচালনার দায়িত্বে যারা থাকেন, তাদের দায়িত্ব এগুলো বিক্রির ব্যবস্থা করা এবং বিক্রয়লব্ধ অর্থ কবরস্থানের উন্নয়ন ও সংরক্ষণের কাজে লাগানো।

Advertisement

সরকারি বা ব্যক্তি মালিকানাধীন কোনো কবরস্থানের গাছের ফলমূলই সবার সম্পদ নয় এবং বিনামূল্যে খাওয়া জায়েজ নেই।

কবরস্থান যদি কারো ব্যক্তি-মালিকানাধীন হয়, তাহলে সেখানকার কোনো গাছের ফল খেতে হলে মালিকের অনুমতি/ সম্মতিক্রমে খেতে হবে অথবা মালিক যদি কবরস্থানে হওয়া গাছের ফল বিক্রি করে তাহলে কিনে খাওয়া যাবে। উল্লেখ্য যে, কবরস্থানের জন্য ওয়াকফকৃত জমি খালি পড়ে থাকলে সেটা অন্য কোনো কাজে ওই জায়গা ব্যবহার করা নাজায়েজ। তবে সেখানে সেখানে বিভিন্ন রকমের ফলের গাছ লাগানো জায়েজ। কিন্তু লক্ষ রাখতে হবে গাছ লাগানোর কারণে যেন লাশ দাফনে কোনো অসুবিধা না হয় এবং এই কাজের জন্য কবরের ওপর দিয়ে যাতায়াত করতে না হয়।

কবরস্থানের গাছের ফল খাওয়ার ব্যাপারে আমাদের দেশের অনেক অঞ্চলে কিছু কুসংস্কার/ ভুল ধারণা প্রচলিত আছে। কবরস্থানের গাছে হওয়া ফল আগে যেমন উল্লেখ করা হলো, কবরস্থানের সম্পত্তি এবং বিনামূল্যে খাওয়া নিষিদ্ধ। কিন্তু অনেকে ওই ফল কিনে খাওয়াও নিষিদ্ধ মনে করেন। অনেকে মনে করেন কবরস্থানের গাছের ফল খেলে কোনো অঘটন ঘটতে পারে বা তার শারীরিক-মানসিক ক্ষতি হতে পারে ইত্যাদি।

Advertisement

ইসলামের দৃষ্টিতে এ সব ধারণার কোনো ভিত্তি নেই। কবরস্থানের গাছের হালাল ফল অন্য সব জায়গার গাছের মতোই হালাল এবং তা কিনে খাওয়া যাবে। তাতে ক্ষতি হওয়ারও কোনো কারণ নেই। কবরস্থানে হওয়ার কারণে ওই গাছের ফল খেলে ক্ষতি হবে এ রকম বিশ্বাস রাখা গুনাহের কাজ।

ওএফএফ/এমএস