বিনোদন

যাত্রা শুরু করছে ‘থিয়েটার আর্টিস্টস অ্যাসোসিয়েশন অব ঢাকা’

দেশের নাট্যশিল্পীদের অধিকার প্রতিষ্ঠায় আত্মপ্রকাশ করতে যাচ্ছে ‘থিয়েটার আর্টিস্টস অ্যাসোসিয়েশন অব ঢাকা (টাড)’ নামের একটি সংগঠন। এর প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন আজাদ আবুল কালাম, ফয়েজ জহির, তৌফিকুল ইসলাম ইমন, রুমা, রেজা আরিফ, সাইফ সুমন, আসাদুল ইসলাম, শামীম সাগর ও কাজী রোকসানা। আজ (১৯ অক্টোবর) বিকেল ৫টায় রাজধানীতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সংগঠনটি যাত্রা শুরু করবে।

Advertisement

আরও পড়ুন: সুজেয় শ্যামের মৃত্যুতে শিল্পীদের শোকগাথা সুজেয় শ্যামকে গার্ড অব অনার প্রদান, শেষকৃত্যের জন্য শ্মশানে মরদেহ

‘থিয়েটার আর্টিস্টস অ্যাসোসিয়েশন অব ঢাকা’ সংগঠনটির প্রতিষ্ঠাতারা মনে করেন, দেশে থিয়েটার দলগুলোর সমন্বয়ে গঠিত একাধিক সংগঠন থাকলেও নাট্যশিল্পীদের নিজস্ব অধিকার, স্বার্থ ও দাবি আদায়ের জন্য কোনো সংগঠন তৈরি হয়নি। শিল্পীরা দেশের বিভিন্ন অঞ্চলে নানান ধরনের সমস্যায় রয়েছেন। তাই জাতীয় পর্যায়ে নয়; বরং নাট্যশিল্পীদের স্থানীয়ভাবে নিজ নিজ অধিকার আদায়ে সম্মিলিত প্রয়াস জরুরি। এ জন্য ঢাকা মহানগরীর থিয়েটারচর্চায় যুক্ত নাট্যশিল্পীদের হয়ে এই সংগঠনটি গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যদিকে সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করার কথাও জানিয়েছে সংগঠনটির সদস্যরা। এর মধ্যে রয়েছে, ঢাকা মহানগরে সক্রিয় নাট্যচর্চায় মঞ্চে বা মঞ্চের নেপথ্যে যুক্ত নাট্যশিল্পীদের মধ্যে আন্তসম্পর্ক গড়ে তোলা, তাদের স্বার্থ রক্ষা করা, সামগ্রিক কল্যাণে কাজ করা, অসচ্ছল কিংবা অসুস্থ সদস্যদের সাহায্যের জন্য কল্যাণ তহবিল তৈরি করাসহ আরও বেশ কিছু উদ্যোগ।

এমএমএফ/এএসএম

Advertisement