লাইফস্টাইল

প্রকৃত বন্ধু চিনবেন কীভাবে?

বন্ধু ছাড়া জীবন অচল। তাই সবার জীবনেই কমবেশি বন্ধু থাকে। রক্তের সম্পর্ক না থাকলেও বন্ধুর সঙ্গে অনেকেরই গড়ে ওঠে আত্মার সম্পর্ক। আজ কিন্তু বন্ধুত্ব গড়ার দিন। অর্থাৎ নতুন বন্ধু দিবস।

Advertisement

যাদের বন্ধু নেই, তারা আজই চাইলে নতুন কাউকে বন্ধু বানিয়ে নিন। আবার আপনাদের যাদের এরই মধ্যে বন্ধু আছে, তারা পরখ করে দেখতে পারেন প্রকৃত বন্ধু আছে কি না আপনার। কারণ প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া দুষ্কর।

জানলে অবাক হবেন, বন্ধুত্বেও আছে আসল-নকল। অনেকে বন্ধুত্ব গড়ে তোলেন অপর বন্ধুর কাছ থেকে সুবিধা গ্রহণের জন্য। তবে প্রকৃত বন্ধু কখনও আপনার থেকে সুযোগ-সুবিধা নেবে না বরং সবসময় উপকার করে যাবে। তাই প্রকৃত বন্ধু চেনার কিছু কৌশল জেনে নিন-

প্রয়োজন শেষে বন্ধু কি খোঁজ নেয়?

সবকিছুতেই বন্ধুটি আপনাকে প্রয়োজন মনে করছে কি-না তা বোঝার চেষ্টা করুন। অর্থাৎ শুধু বিপদে পড়লেই সে আপনার কাছে সাহায্য চাচ্ছে কি-না তা পরখ করুন। প্রকৃত বন্ধু আপনাকে শুধু প্রয়োজনে নয় সবসময় স্মরণ করবে। অন্যদিকে নকল বন্ধুরা প্রয়োজন শেষে আর খোঁজ নেবে না।

Advertisement

গোপনীয়তা বজায় না রাখা

বন্ধুত্বের মধ্যে বিশ্বস্ততা থাকা উচিত সবচেয়ে বেশি। ধরুন, আপনি মনের কোনো কথা শেয়ার করলেও বন্ধুর সঙ্গে, কিন্তু সে ওই কথা শুনে অন্য বন্ধুকে বলে দিলো।

পরবর্তী সময়ে আপনি যখন বিষয়টি জানবেন তখন ওই বন্ধু বিষয়টি আর স্বীকার করবে না। এমনটি ঘটলে বুঝবেন তিনি আপনার প্রকৃত বন্ধু নয়। কারণ প্রকৃত বন্ধুরা বন্ধুর কথা নিজের কাছেই রাখেন এবং উপকার ও সৎ পরামর্শ দেন।

আরও পড়ুন সর্দি-হাঁচি-কাশিতে আরাম মিলবে ভেষজ ৫ পানীয়ে হঠাৎ ওজন বেড়ে যাচ্ছে, কঠিন রোগ নয় তো? বন্ধুর সঙ্গে কি আপনার মতামত মেলে?

মিলিয়ে দেখুন বন্ধুর সঙ্গে আপনার মতামত মিলছে কি না। সিদ্ধান্ত নিতে গিয়ে কোনো দ্বন্দ্ব তৈরি হচ্ছে কি না তাও লক্ষ্য করুন। যদি দু’জনার মতামত একই হয় তাহলে ভালো লক্ষণ। প্রকৃত বন্ধুর সঙ্গে মতের মিল থাকলেও অন্যদের সঙ্গে থাকে না।

বন্ধু কি কোনো প্রতিশ্রুতি রক্ষা করে?

প্রকৃত বন্ধুরা সবসময় প্রতিশ্রুতি রক্ষা করে থাকেন। যদি আপনার বন্ধু সব ধরনের প্রতিশ্রুতিই ভঙ্গ করেন, তাহলে বুঝবেন তিনি সঠিক নন।

Advertisement

বন্ধু কটুক্তি করছে না তো?

বন্ধুরা একে অন্যের সঙ্গে দুষ্টুমি করবে এটাই স্বাভাবিক। তবে অনেক সময় দেখা যায়, আপনি যাকে বন্ধু ভাবছেন সে অন্যদের সামনে আপনাকে কটুক্তি করছে কিংবা বিব্রত করছে। প্রকৃত বন্ধুরা কখনও আপনার ভাবমূর্তি নষ্ট করবে না অন্যদের কাছে।

গসিপ করা

গসিপ বা মিথ্যা কথা বলেন এমন বন্ধুদের সংস্পর্শ এড়িয়ে চলবেন। এরা বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করে থাকেন। নিজেরা অন্যের কাছে ভালো থেকে তারা অন্যকে হেয় করেন বিভিন্নভাবে।

উদার তো?

আপনার বন্ধুটি অন্য সবার কাছে যেমনই হোক না কেন সে আপনার জন্য উদার কি না সেটা দেখুন। ভালো বন্ধুরা কখনও কৃপণ প্রকৃতির হন না। বন্ধুর প্রয়োজনে সে সবকিছু করতে প্রস্তুত থাকেন।

প্রতিটি মানুষেরই কিছু না কিছু ক্রটি থাকেই। প্রকৃত বন্ধু সেই ত্রুটি বা মন্দকেও মেনে নেন। এমন বন্ধু আপনার জীবনে আশির্বাদ হয়ে আসেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম